সংশোধিত ফলাফলে জয়পুরহাটের এক বিদ্যালয়ের বৃত্তিপ্রাপ্ত সবাই বাদ

|

ছবি: সংগৃহীত

জয়পুরহাট প্রতিনিধি:

সংশোধিত ফলাফলে জয়পুরহাটের একটি বিদ্যালয়ের বৃত্তিপ্রাপ্ত সবাই বাদ পড়েছে। ফলাফল নিয়ে এমন বিড়ম্বনায় ক্ষোভ প্রকাশ করেছেন বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা। বাদ পড়া তিন শিক্ষার্থীর অভিভাবকরা বলেছেন, সন্তানদের কৃতিত্বে তারা উচ্ছ্বসিত হয়েছিলেন। কিন্তু এখন বিষয়টি নিয়ে তারা ও তাদের সন্তানেরা লজ্জা পাচ্ছেন।

১৫ বছর আগে জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার রোয়াইড় সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে মাত্র একজন শিক্ষার্থী প্রাথমিক বৃত্তি পরীক্ষায় ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছিল। এরপর এ বিদ্যালয় থেকে আর কোনো শিক্ষার্থী বৃত্তি পায়নি। তবে এবার প্রাথমিক বৃত্তি পরীক্ষার স্থগিত হওয়া ফলাফলে বিদ্যালয়ের তিন শিক্ষার্থী সাধারণ গ্রেডে বৃত্তি পেয়েছিল। দীর্ঘ বিরতির পর তিন শিক্ষার্থীর এমন ফলাফলে বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও গ্রামবাসী খুশি হয়েছিলেন। তবে তাদের আনন্দ বেশিক্ষণ টেকেনি। বুধবার (১ মার্চ) রাতে সংশোধিত ফল প্রকাশের পর দেখা যায়, ওই বিদ্যালয়ের তিন শিক্ষার্থীর কেউই বৃত্তি পায়নি।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফল ঘোষণা করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। কিন্তু কারিগরি ত্রুটির কারণ দেখিয়ে একই দিন সন্ধ্যায় এ ফল স্থগিত করার কথা জানায় প্রাথমিক শিক্ষা বিভাগ। এরপর বুধবার রাতে সংশোধিত ফল প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

রোয়াইড় সরকারি প্রাথমিক বিদ্যালয় সূত্রে জানা গেছে, ২০০৮ সালে এ বিদ্যালয় থেকে একজন শিক্ষার্থী বৃত্তি পেয়েছিল। এরপর কোনো শিক্ষার্থী আর বৃত্তি পায়নি। এ বছর বিদ্যালয়ের সাত শিক্ষার্থীর মধ্যে ছয় শিক্ষার্থী বৃত্তি পরীক্ষায় অংশ নিয়েছিল। প্রকাশিত প্রথম ফলাফলে তিন শিক্ষার্থী সাধারণ গ্রেডে বৃত্তি পেয়েছিল। ফলাফল প্রকাশের পর অভিভাবকেরা আনন্দ উদ্‌যাপন করতে মিষ্টিও বিতরণ করেছিলেন।

রোয়াইড় গ্রামের বাসিন্দা ও আক্কেলপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জিয়াউল হক বলেন, বিষয়টা খুবই কষ্টদায়ক সংবাদটিতে অনেকেই হতাশ।

প্রধান শিক্ষক আজাদুর রহমান সাংবাদিকদের বলেন, সংশোধিত বৃত্তি পরীক্ষার ফলাফলের তালিকায় এ বিদ্যালয়ের আগে নাম থাকা ওই তিন শিক্ষার্থীর রোল নম্বর নেই। এতে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা সবাই হতাশ হয়েছেন।

জয়পুরহাট জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোফাজ্জল হোসেন বলেন, বুধবার রাতে প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফলের সংশোধিত তালিকা প্রকাশ করা হয়েছে। তবে নতুন ফলাফলে কে বাদ পড়ল আর কে যোগ হয়েছে, তা এখনই বলা যাচ্ছে না।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply