জাতীয় পতাকা উত্তোলন দিবসের ইতিহাসকে বিকৃতির চেষ্টা করছেন আ স ম আব্দুর রব: মুক্তিযুদ্ধ মঞ্চ

|

জেএসডির নেতা আ স ম আব্দুর রব ঐতিহাসিক জাতীয় পতাকা উত্তোলন দিবসের ইতিহাস বিকৃতির চেষ্টা করছেন বলে অভিযোগ করেছেন বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চের নেতারা। ঐতিহাসিক জাতীয় পতাকা উত্তোলন দিবস উপলক্ষ্যে বৃহস্পতিবার (২ মার্চ) সকাল ১১টায় শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে পতাকা সমাবেশ কর্মসূচির আয়োজন করে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। সেখানে এ মন্তব্য করেন বক্তারা।

পতাকা সমাবেশের বক্তব্যে সাংবাদিক অজয় দাশ গুপ্ত বলেন, ঐতিহাসিক ২রা মার্চ পতাকা উত্তোলন দিবসের ইতিহাসকে বিকৃতির ষড়যন্ত্র চলছে। আ স ম আব্দুর রব বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে সেদিন পতাকা উত্তোলন করেছিলেন। পতাকা উত্তোলনের প্রথম কৃতিত্ব বাংলাদেশ ছাত্রলীগের, ব্যক্তি আ স ম আব্দুর রবের নয়।

এ নিয়ে সংগঠনের সাধারণ সম্পাদক আল মামুন বলেন, তৎকালীন বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক এবং ছাত্রলীগের প্যানেল থেকে নির্বাচিত ডাকসুর ভিপি আ স ম আবদুর রব ছাত্রলীগের পক্ষ থেকেই পতাকা উত্তোলন করেছিলেন। কিন্তু বর্তমানে জেএসডির আ স ম আব্দুর রব ব্যক্তিগতভাবে সে কৃতিত্ব নেয়ার চেষ্টা করছেন। পতাকা উত্তোলন দিবসের ইতিহাস জেএসডির আ স ম আব্দুর রব বিকৃত করে বঙ্গবন্ধু ও ছাত্রলীগের অবদানকে অবমূল্যায়ন করার চেষ্টা করছেন। তিনি আরও বলেন, নতুন প্রজন্মকে পতাকা উত্তোলন দিবসের সঠিক ইতিহাস জানানোর উদ্যোগ নিতে হবে। এ সময় বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চের পক্ষ থেকে ঐতিহাসিক ২রা মার্চ পতাকা উত্তোলন দিবসকে রাষ্ট্রীয়ভাবে পালনের দাবিও জানান তিনি।

তবে এ বিষয়ে ছাত্রলীগের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে সংগঠনের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল বলেন, ছাত্রলীগকে তাদের কৃতিত্ব ও অবদান সমগ্র দেশে তুলে ধরতে হবে। কিন্তু ছাত্রলীগ এ বিষয়ে নীরব ভূমিকা পালন করছে, যা অত্যন্ত দুঃখজনক। ছাত্রলীগের নিকট প্রত্যাশা, আগামী বছর থেকে ঐতিহাসিক ২রা মার্চ পতাকা উত্তোলন দিবসকে সাংগঠনিকভাবে উদযাপন করা হবে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply