ভারতের বিরুদ্ধে কাঙ্ক্ষিত জয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়া

|

ছবি: সংগৃহীত

ইন্দোরে ভারতকে ৯ উইকেটে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া। ৩য় টেস্টের তৃতীয় দিনে জয়ের জন্য ৭৬ রান প্রয়োজন ছিল অজিদের। ভারত দিনের শুরুতেই উসমান খাজার উইকেট তুলে নিলেও ট্রাভিস হেড ও মারনাস লাবুশেন আর কোনো বিপদ ঘটতে দেননি। অবিচ্ছিন্ন থেকে দলকে এনে দেন বহুল কাঙ্ক্ষিত জয়। ভারতের মাটিতে ৬ বছর পর আসা এই জয়ের মাধ্যমে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া।

যেখানে আগের দুইদিনেই পড়েছে ৩০ উইকেট, সেখানে ৭৬ রানের লক্ষ্য খুব ছোটও নয়। ভারতকে আত্মবিশ্বাসী সূচনা এনে দেন রবিচন্দ্রন অশ্বিন। দিনের দ্বিতীয় বলেই অজি ওপেনার উসমান খাজাকে উইকেটের পেছনে শ্রীকর ভরতের হাতে বন্দি করে বিদায় করেন অশ্বিন। তবে এরপ ভারতকে আর ম্যাচের লাগাম পুরোদমে নিয়ে নিতে দেননি ট্রাভিস হেড ও মারনাস লাবুশেন। অবিচ্ছিন্ন জুটিতে ৭৬ রান তুলে অস্ট্রেলিয়ার জয় নিশ্চিত করেন এই দুই ব্যাটার।

ছবি: সংগৃহীত

প্রথম ইনিংসে অজিদের থেকে ৮৮ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে নাথান লায়নের তোপেই মূলত পরাজয়ের ক্ষেত্র প্রস্তুত হয় রোহিত শর্মার দলের। লায়নের ৬৪ রানে ৮ উইকেট শিকারে মাত্র ১৬৩ রানে গুটিয়ে যায় ভারত। আর অজিদের সামনে লক্ষ্য দাঁড়ায় মাত্র ৭৬ রান। তবে এদিন আর জাদেজা-অশ্বিনদের ভয়ঙ্কর হয়ে ওঠার সময় দেননি হেড ও লাবুশেন। হেড ৪৯ ও লাবুশেন ২৮ রানে অপরাজিত ছিলেন।

ছবি: সংগৃহীত

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার রাস্তা এখন কিছুটা কঠিনই হয়ে গেলো ভারতের জন্য। লর্ডস ফাইনালে জায়গা নিশ্চিতের জন্য আহমেদাবাদে অনুষ্ঠিত হতে যাওয়া ৪র্থ টেস্টে জয় চাই রোহিত শর্মার দলের। সেখানে যদি জয়বঞ্চিত হয় ভারত আর নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে জয় পায় শ্রীলঙ্কা; তবে রোহিত শর্মার দলকে টপকে ফাইনালে অজিদের সঙ্গী হবে লঙ্কানরাই।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply