ইরানে ছাত্রীদের বিষপ্রয়োগ! তদন্তের ঘোষণা ইরানের, স্বচ্ছতা চায় যুক্তরাষ্ট্র

|

স্কুলে ছাত্রীদের বিষ প্রয়োগের বিষয়টি তদন্তের ঘোষণা দিয়েছে ইরান সরকার। বৃহস্পতিবার (২ মার্চ) দেশটির স্বাস্থ্যমন্ত্রী বাহরাম আইনুল্লাহি জানান, তদন্তের জন্য একটি বিশেষ কমিটিও করা হয়েছে। খবর রয়টার্সের।

তেহরানের এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র। ইরানে স্কুলছাত্রীদের বিষপ্রয়োগের ঘটনা নিয়ে কয়েকদিন ধরেই তোলপাড় চলছে। অভিযোগ উঠেছে, নারীদের শিক্ষায় নিরুৎসাহিত করতে পরিকল্পিতভাবে এ ঘটনা ঘটাচ্ছে কট্টরপন্থীরা। গত নভেম্বরে শিয়া-অধ্যুষিত কোম শহরে একটি স্কুলে কয়েকজন ছাত্রী অসুস্থ হয়ে পড়ে। কিন্তু বিষয়টি প্রথম আলোচনায় আসে গত সপ্তাহে। এরপর থেকেই স্কুল থেকে অসুস্থ ছাত্রীদের হাসপাতালে নেয়ার নতুন নতুন ভিডিও ফুটেজ প্রকাশিত হচ্ছে।

ধারণা করা হচ্ছে, এখন পর্যন্ত ৪টি শহরের অন্তত ৩০টি স্কুলে বিষপ্রয়োগের ঘটনা ঘটেছে। আক্রান্ত হয়েছে ৯শ এর বেশি শিক্ষার্থী।

পেন্টাগন মুখপাত্র জন কিরবি বলেন, কেবল স্কুলে যাওয়ার কারণে বিষক্রিয়ার শিকার হওয়ার বিষয়টি কোনোভাবেই মানা যায় না। ইরান সরকার তদন্তের যে পদক্ষেপ নিয়েছে, এই মুহুর্তে সেটাই সঠিক সিদ্ধান্ত। আমরা মনে করি, স্বচ্ছ ও পূর্ণাঙ্গ তদন্ত হবে। স্কুলগামী শিশুদের একমাত্র চিন্তার বিষয় হবে পড়ালেখা, নিরাপত্তা বা অন্য কিছু নয়।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply