শান্তিতে নোবেলজয়ী অ্যালেস বিয়ালিয়াৎস্কির ১০ বছরের কারাদণ্ড

|

শান্তিতে নোবেলজয়ী ও মানবাধিকার কর্মী অ্যালেস বিয়ালিয়াৎস্কি। ছবি : সংগৃহীত

শান্তিতে নোবেলজয়ী ও মানবাধিকার কর্মী অ্যালেস বিয়ালিয়াৎস্কিকে দশ বছরের কারাদণ্ড দিয়েছে বেলারুশের একটি আদালত। তার বিরুদ্ধে বিক্ষোভে অর্থায়নের অভিযোগ আনা হয়েছে। এই রায়কে ‘প্রহসন’ বলে সমালোচনা করেছে জার্মানি। খবর বিবিসির।

খবরে বলা হয়েছে, বেলারুশে মানবাধিকার ও গণতন্ত্রের পক্ষে লড়াইয়ের জন্য গত বছরের অক্টোবরে শান্তিতে নোবেল পুরস্কার পান ৬০ বছর বয়সী বিয়ালিয়াৎস্কি।

ভিয়াসনা (বসন্ত) মানবাধিকার গোষ্ঠীর সহ প্রতিষ্ঠাতা বিয়ালিয়াৎস্কিকে ২০২১ সালে গ্রেফতার করা হয়। তার সঙ্গে আরও তিনজনকে বিক্ষোভে অর্থায়ন ও অর্থ পাচারের অভিযোগ আনা হয়। মিনস্কের আদালত থেকে পাওয়া ভিডিও ফুটেজে বিয়ালিয়াৎস্কির হাতে হাতকড়া পরানো রয়েছে। আদালত কক্ষের একটি খাঁচা থেকে তিনি বিচার প্রক্রিয়া প্রত্যক্ষ করছেন। এসময় তার চেহারা মলিন দেখা গেছে।

এরআগে ২০১১ সালে কর ফাঁকির অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছিল এবং সাড়ে চার বছরের কারাদণ্ডে দণ্ডিত করা হয়েছিল। বিয়ালিয়াৎস্কি অবশ্য তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে বলেছেন, এগুলো রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

বিয়ালিয়াৎস্কিকে কারাগারে পাঠানোর পর অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল তাকে একজন ‘বিবেকের বন্দি’ হিসেবে উল্লেখ করেছিল। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন তার মুক্তির দাবি জানিয়েছে।

প্রসঙ্গত, প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত। কঠোর দমন-পীড়ন চালিয়ে প্রায় ৩০ বছর ধরে ক্ষমতায় রয়েছেন তিনি। বিরোধীদের সহিংস পন্থায় কারাগারে পাঠানো বা দেশত্যাগে বাধ্য করছেন তিনি।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply