রাশিয়াকে সহায়তা করলে চীনের বিরুদ্ধেও ব্যবস্থা; বাইডেন-শোলজের হুঁশিয়ারি

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনে আগ্রাসন চালানোর দায়ে রাশিয়ার বিরুদ্ধ কঠোর ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং জার্মান চ্যান্সেলয় ওলাফ শোলজ। সে সময় তারা হুঁশিয়ারি দেন, চীন যদি রাশিয়াকে কোনো ধরনের অস্ত্র সহায়তা দেয় তবে দেশটিরও ওপরও নিষেধাজ্ঞার খড়গ নেমে আসবে। নিউইয়র্ক টাইমসের খবর।

শুক্রবার (৩ মার্চ) হোয়াইট হাউজে বৈঠকে বসেন দুই নেতা। এক ঘন্টাব্যাপি দীর্ঘ এই বৈঠকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা হয় দুই নেতার। রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনের জনগণের সাথে বৈশ্বিক সংহতি অব্যাহত থাকবে বলেও নিশ্চয়তা দেন বাইডেন-শোলজ।

ওলাফ শোলজ জার্মানির চ্যান্সেলরের দায়িত্বে আসার মাত্র দুই মাস পর ইউক্রেনে আগ্রাসন চালায় রাশিয়া। ইউরোপের অন্যতম বৃহৎ অর্থনীতি ও শক্তিশালী গণতন্ত্রের দেশ জার্মানির দায়িত্বে থাকা ওলাদফ শোলজকে বিদ্যমান পরিস্থিতিতে একজন যুদ্ধকালীন নেতা হিসেবে অভিহিত করেন বাইডেন। বলেন, গুরুত্বপূর্ণ সামরিক সহায়তা দিয়ে ইউক্রেনকে সাহায্য করেছেন আপনি। আর কেবল সামরিক সহায়তাই নয়, মানসিকভাবে পাশেও ছিলেন ইউক্রেনীয়দের। এই কাজটা মোটেও সহজ ছিল না।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, কিয়েভের নিরাপত্তাসহ, মানবিক-অর্থনৈতিক এবং রাজনৈতিক সহায়তা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র। জার্মান নেতাকে ইউক্রেনের প্রতি অকুণ্ঠ সমর্থনের জন্য ধন্যবাদও জানান বাইডেন।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply