অনুসন্ধানী সাংবাদিকদের নতুন সংগঠন ‘বিআইজেএন’ এর আত্মপ্রকাশ

|

দেশের অনুসন্ধানী সাংবাদিকতাকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়া এবং সংবাদকর্মীদের পেশাগত মানোন্নয়ন ও দক্ষতা বৃদ্ধির লক্ষে আত্মপ্রকাশ করেছে অনুসন্ধানী সাংবাদিকদের সংগঠন ‘বাংলাদেশ ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস নেটওয়ার্ক – বিআইজেএন’। মীর আহসান হিমেলকে আহবায়ক ও এস এম নূরুজ্জামানকে সদস্য সচিব করে গঠন করা হয়েছে ২৭ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি।

শনিবার (৪ ফেব্রুয়ারি) দুপুরে দেশের বিভিন্ন গণমাধ্যমে কর্মরত অনুসন্ধানী সাংবাদিকরা একত্রিত হয়ে নতুন এই সংগঠনের ঘোষণা দেন।

অনুসন্ধানী সাংবাদিকতার বিভিন্ন প্রতিবন্ধকতা ও সার্বিক ঝুঁকি বিবেচনায় নিজেদের নিরাপত্তার বিষয়টি প্রাধান্য দিয়ে এই সংগঠনের যাত্রা শুরু হয়েছে বলে জানিয়েছেন সংগঠনটির আহবায়ক যমুনা টেলিভিশনের অনুসন্ধানীমূলক অনুষ্ঠান ইনভেস্টিগেশন থ্রি সিক্সটি ডিগ্রির উপস্থাপক ও বিশেষ প্রতিনিধি মীর আহসান (হিমেল)।

কমিটির যুগ্ম আহবায়ক হিসাবে দায়িত্ব দেয়া হয়েছে চ্যানেল টোয়েন্টিফোরের অনুসন্ধানমূলক অনুষ্ঠান সার্চলাইটের প্রধান জিএম ফয়সাল আলম ও ইনডিপেন্ডেন্ট টেলিভিশনের অনুসন্ধানমূলক অনুষ্ঠান তালাশ’র সাবেক উপস্থাপক ও অনুসন্ধানী সাংবাদিক মুনজুরুল করিমকে। সংগঠনটির সদস্য সচিব এস এম নূরুজ্জামান কর্মরত আছেন নিউজবাংলা টোয়েন্টিফোরের অনুসন্ধানী রিপোর্টার হিসেবে। যুগ্ম সদস্য সচিব করা হয়েছে ইনডিপেনডেন্ট টেলিভিশনের অনুসন্ধানমূলক অনুষ্ঠান তালাশের সিনিয়র অনুসন্ধানী চিত্রগ্রাহক কাজী মোহাম্মদ ইসমাঈল ও সিনিয়র রিপোর্টার নাজমুল সাঈদকে।

সভায় আনুষ্ঠানিকভাবে সংগঠনটির লোগো উন্মোচন করা হয়। সভায় উপস্থিত ছিলেন ইনডিপেনডেন্ট টেলিভিশনের অনুসন্ধানমূলক অনুষ্ঠান তালাশের ইনচার্জ ও উপস্থাপক আব্দুল্লা আল রাফি, সিনিয়র রিপোর্টার সবুজ মাহমুদ ও এনামুল হক, সহকারী প্রযোজক গোলাম কিবরিয়া, স্টাফ রিপোর্টার সাদাত রহমতউল্লাহ, চিত্রগ্রাহক হাসান মাহমুদ। চ্যানেল টোয়েন্টিফোরের সার্চলাইটের সিনিয়র রিপোর্টার শাহরিয়ার আরিফ, আসিফ জাহাঙ্গীর, স্টাফ রিপোর্টার সোহেল রানা, তানভীর সিদ্দিকী, এটিএন নিউজের অনুসন্ধান ও সমাধান অনুষ্ঠানের উপস্থাপক ও বিশেষ প্রতিনিধি আবুল কালাম আজাদ, যমুনা টেলিভিশনের ইনভেস্টিগেশন থ্রি সিক্সটি ডিগ্রির সিনিয়র রিপোর্টার সাজ্জাদ পারভেজ, বনি আমিন, প্রযোজক সেলিম পারভেজ, সিনিয়র চিত্রগ্রাহক মহসিন মুকুল, শাহীনুর আলম সাইফুল, নিউজ বাংলার সিনিয়র রিপোর্টার ইমতিয়াজ সনি, আর টিভির স্টাফ রিপোর্টার তানভীর হাসান ও চ্যানেল নাইনের স্টাফ রিপোর্টার শেখ ইসতিয়াক আহমেদ।

সভায় সংগঠনটির যুগ্ম আহ্বায়ক মুনজুরুল করিম বলেন, অনুসন্ধানী সাংবাদিকদের পেশাগত দক্ষতা উন্নয়ন ও পারস্পরিক সহযোগিতা বাড়ানোর জন্যই এই সংগঠনের যাত্রা।

যুগ্ম আহ্বায়ক ফয়সাল আলম বলেন, অনেকদিন ধরেই এ ধরনের একটি সংগঠন তৈরির তাগিদ অনুভব করছিলাম। অবশেষে আজ আমরা সেই প্লাটফর্ম তৈরির যাত্রা শুরু করলাম।

আগামী তিন মাসের মধ্যে একটি পূর্ণাঙ্গ কমিটি গঠন করে সংগঠনটির কার্যক্রম পুরোদমে পরিচালনা করা হবে বলে জানিয়েছে আহবায়ক কমিটি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply