সীতাকুণ্ডে বিস্ফোরণ: আলোক স্বল্পতায় প্রথম দিনের উদ্ধার অভিযান সমাপ্ত

|

চট্টগ্রাম ব্যুরো:

চট্টগ্রামের সীতাকুণ্ডে অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণের ঘটনায় ৬ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ২০ জন। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে বিকেল থেকে উদ্ধার অভিযান চালায় ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট। প্রায় সাড়ে ৪ ঘণ্টা পর আলোক স্বল্পতার কারণে রাত সাড়ে ৮টার দিকে প্রথম দিনের উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

এদিকে ভয়াবহ এ ঘটনায় জেলা প্রশাসকের পক্ষ থেকে ৭ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ৫ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

শনিবার (৪ মার্চ) বিকেল চারটায় এ দুর্ঘটনা ঘটে। বিস্ফোরণে অক্সিজেন প্ল্যান্টটি একেবারে ধ্বংস হয়ে গেছে। এতে আশেপাশের কয়েকটি স্থাপনাও লণ্ডভণ্ড হয়ে যায়। বিস্ফোরণের পর কারখানা থেকে বিভিন্ন লোহার পাত ছুটে যায় কয়েক কিলোমিটার দূরে।

জানা গেছে, নিহত ৬ জনের মধ্যে চারজন ওই প্ল্যান্টের শ্রমিক। বাকি দুইজনের মধ্যে একজন মারা গেছেন বিস্ফোরণের পর কারখানা থেকে লোহার খণ্ড পড়ে। আরেকজনের পরিচয় এখনো জানা যায়নি। আহতদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। উদ্ধারকাজে ফায়ার সার্ভিসের সঙ্গে যোগ দিয়েছে সেনাবাহিনী, পুলিশ ও বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা।

পুলিশ জানিয়েছে, প্ল্যান্টটিতে ৩ শিফটে তিনজন শ্রমিক কাজ করতেন। প্ল্যানটির মালিক মামুন উদ্দিন ও পারভেজ উদ্দিন। তারা এখনো পলাতক রয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, দাহ্য পদার্থ থাকায় বিস্ফোরণে ধসে পড়ে পুরো ভবনটি। তবে বিস্ফোরণের কারণ এখনো জানা যায়নি।

প্রসঙ্গত, এর আগে গেল বছরের ৪ জুন রাতে সীতাকুণ্ডে বিএম ডিপোতে ভয়াবহ আগুন আর বিস্ফোরণে ৫১ জন নিহত হয়। ওই ঘটনায় অন্তত দুই শতাধিক লোক আহত হন।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply