পশ্চিম তীরে ইসরায়েলি আগ্রাসন, গুড়িয়ে দেয়া হলো ৩ অ্যাপার্টমেন্ট

|

ছবি : সংগৃহীত

দখলকৃত পশ্চিম তীরে ইসরায়েলি আগ্রাসন চলছেই। সোমবার (৬ মার্চ) গভীর রাতে হাওয়ারা শহরে দখলদারদের সাথে সংঘর্ষ হয় ফিলিস্তিনিদের। পরে ভাঙচুর করা হয় একাধিক গাড়ি। এছাড়া গুড়িয়ে দেয়া হয় ৩টি অ্যাপার্টমেন্ট। খবর এপি নিউজের।

সিসিটিভি ফুটেজে দেখা গেছে, ফিলিস্তিনিদের দোকানপাট ও গাড়িতে ইট পাটকেল নিক্ষেপ করছে দখলদাররা। এতে ক্ষতিগ্রস্ত হয় একাধিক গাড়ি। এ সময় আহত হয় এক শিশু। আগ্রাসন ঠেকাতে রাতে পাহারার ব্যবস্থা করে ফিলিস্তিনিদের ছোট ছোট দল।

ভাঙচুরকৃত গাড়ি। ছবি : সংগৃহীত

এর আগে জেরুজালেমে কড়া নিরাপত্তায় গুড়িয়ে দেয়া হয় ফিলিস্তিনিদের ৩টি অ্যাপার্টমেন্ট। তাদের বিরুদ্ধে অভিযোগ, ইসরায়েলি কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই কয়েক দশক আগে তৈরি হয়েছিল এগুলো। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ক্ষমতায় আসার পর পশ্চিম তীর ও জেরুজালেমে ইসরায়েলের নিষ্ঠুরতা বেড়েছে। ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর মদদে চলে উচ্ছেদ, হামলা এবং দখলদারিত্ব।

সোমবার মন্ত্রিসভার বৈঠকে ফিলিস্তিনি প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহ বলেন, সংগঠিত রাষ্ট্রীয় সন্ত্রাসবাদের শিকার ফিলিস্তিনিরা।

প্রসঙ্গত, ২০১৭ সালে জাতিসংঘের এক জরিপে দেখা যায়, জেরুজালেমের বেশিরভাগ অ্যাপার্টমেন্টই অনুমোদন ছাড়া তৈরি। ফলে, আইনি লড়াইয়ে টিকে থাকার সম্ভাবনা নেই এগুলোর।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply