দক্ষিণ আফ্রিকার নতুন টি-টোয়েন্টি অধিনায়ক মার্করাম

|

ছবি: সংগৃহীত

এইডেন মার্করামকে দক্ষিণ আফ্রিকার নতুন টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে নিযুক্ত করা হয়েছে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন টি-টোয়ান্টি সিরিজ দিয়েই অধিনায়কের দায়িত্ব পালন করবেন এই প্রোটিয়া অলরাউন্ডার। এদিকে, টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়েছেন টেম্বা বাভুমা। যে কারণে অধিনায়ক হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে মার্করামকে। তবে ওয়ানডে দলের অধিনায়ক হিসেবেই আছেন বাভুমা।

সংক্ষিপ্ত ফরম্যাটে এর আগেও দক্ষিন আফ্রিকার নেতৃত্ব দিয়েছেন মার্করাম । ২০১৮ সালে ফাফ ডু প্লেসির ইনজুরির কারণে ভারতের বিপক্ষে দলকে নেতৃত্ব দিয়েছিলেন। তাছাড়া ২০১৪ সালে তারই নেতৃত্বে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছে প্রোটিয়া দল। সম্প্রতি সানরাইজার্স ইস্টার্ন কেপের অধিনায়ক হয়ে দলটিকে এসএ-২০ তে শিরোপা জিতিয়েছেন। এই কারণে আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদে অধিনায়কত্বের ভারও বুঝে পেয়েছেন তিনি। চলতি মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলবে প্রোটিয়ারা।

এদিকে, ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) জেপি ডুমিনিকে ব্যাটিং কোচ এবং রোরি ক্লেইনভেল্টকে বোলিং কোচ হিসেবে সাদা বলের সেট-আপে যুক্ত করেছে। প্রসঙ্গত, ডুমিনিকে স্থায়ীভাবে নিয়োগ করা হলেও, ক্লেইনভেল্টকে আপাতত ওয়েস্ট ইন্ডিজ সিরিজের জন্য যুক্ত করা হয়েছে।

১৬ মার্চ থেকে শুরু হতে চলা ওয়ানডে সিরিজ থেকে দক্ষিণ আফ্রিকার তারকা পেস বোলার এনরিখ নরকিয়া এবং কাগিসো রাবাদাকে বিশ্রাম দেয়া হয়েছে। তবে তারা পরবর্তী তিনটি টি-টোয়েন্টিতে দলে ফিরবেন। প্রথম বারের জন্য ওডিআই সিরিজের দলে ডাক পেয়েছেন পেসার জেরাল্ড কোয়েটজি এবং ব্যাটার টনি ডি জর্জি ও স্টাবস।

টি-টোয়েন্টি স্কোয়াড: এইডেন মার্করাম (অধিনায়ক), কুইন্টন ডি’কক, বর্ন ফরচুন, রেজা হেনড্রিক্স, মার্কো জনসেন, হেনরিখ ক্লাসেন, সিসান্ডা মাগালা, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, এনরিখ নরকিয়া, ওয়েন পার্নেল, কাগিসো রাবাদা, রিলি রুসো, তাবরেজ শামসি, স্টাবস।

ওয়ানডে স্কোয়াড (প্রথম দুই ম্যাচ): টেম্বা বাভুমা (অধিনায়ক), জেরাল্ড কোয়েটজি, কুইন্টন ডি’কক, টনি ডি জর্জি, বর্ন ফরচুন, রেজা হেন্ড্রিক্স, সিসান্ডা মাগালা, কেশব মহারাজ, উয়ান মাল্ডার, লুঙ্গি এনগিডি, রায়ান রিকেল্টন, আন্দিলে ফেলুকওয়ে, স্টাবস, লিজাদ উইলিয়ামস, রাসি ভ্যান ডার ডুসেন।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply