মারা গেলেন বলিউড অভিনেতা সতীশ কৌশিক

|

বলিউড অভিনেতা সতীশ কৌশিক। ছবি : সংগৃহীত

জনপ্রিয় বলিউড অভিনেতা সতীশ কৌশিক মারা গেছেন। হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে বৃহস্পতিবার (৯ মার্চ) ভোরে না ফেরার দেশে পাড়ি জমান প্রখ্যাত এ কমেডিয়ান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৬ বছর। খবর আনন্দবাজার পত্রিকার।

অভিনেতার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন তার বন্ধু ও আরেক বলিউড অভিনেতা অনুপম খের। এক টুইট পোস্টে তিনি লিখেছেন, জানি এই পৃথিবীর শেষ সত্যি হলো মৃত্যু। কিন্তু কখনও ভাবিনি প্রিয় বন্ধুর এ খবর আমাকেই দিতে হবে। গত ৪৫ বছরের বন্ধুত্বে আচমকাই ফুলস্টপ পড়ে গেল। সতীশ তোমাকে ছাড়া জীবন আর সেরকম থাকবে না। ওম শান্তি।

সতীশ কৌশিকের জন্ম হরিয়ানায়। মাসুম সিনেমা দিয়ে অভিনয়ে প্রবেশ। পরে অনিল কাপুর-শ্রীদেবির সুপারহিট সিনেমা মিস্টার ইন্ডিয়ায় ‘ক্যালেন্ডার’ চরিত্রে অভিনয় করে আলোচনায় আসেন। আশি থেকে নব্বইয়ের দশকে রাম লক্ষ্মণ, দিওয়ানা মাস্তানা, সাজন চালে শ্বশুরালসহ বহু সিনেমায় অভিনয় করেন তিনি।

১৯৯৩ সালের দিকে ক্যামেরার সামনে থেকে পেছনে আসেন সতীশ। শুরু করেন সিনেমা পরিচালনা। শুরুর দিকে ‘রূপ কি রানী চোরো কা রাজা’ এবং ‘প্রেম’ নামে দুটি সিনেমা পরিচালনা করেছিলেন তিনি। তবে সফল হন ১৯৯৯ সালের দিকে ‘হাম আপ কে দিল মে রেহতে হ্যায়’ সিনেমা পরিচালনা করে। ২০০৩ সালে সালমান খান ও ভূমিকা চাওলার ‘তেরে নাম’ সিনেমাও তারই দেয়া উপহার।

প্রসঙ্গত, রাম লক্ষ্মণ ও সাজন চালে শ্বশুরাল সিনেমার জন্য দুবার বেস্ট কমেডিয়ান ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড জয় করেন সতীশ। ‘জানে ভি ইয়ারো’ নামে একটি বইয়েরও রচয়িতা তিনি।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply