অস্কার ২০২৩: উপস্থাপনায় জিমি কিমেল, পুরস্কার তুলে দেবেন দীপিকা পাডুকোন

|

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে সম্মানজনক পুরস্কার ‘অ্যাকাডেমি অ্যাওয়ার্ড’ বা ‘অস্কার’। আর মাত্র কয়েকদিন পরেই বসবে জমকালো অস্কারের ৯৫তম আসর। চলছে ৯৫তম অস্কারের শেষ মুহূর্তের প্রস্তুতি। ইতোমধ্যে ঘোষণা করা হয়েছে মনোনয়নপ্রাপ্তদের নাম।

৯৫তম একাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার ঘোষণা করা হবে আগামী সোমবার (১৩ মার্চ)। লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে প্রদান করা হবে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে সম্মানজনক এ পুরস্কার। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রাত ৮টায় শুরু হবে এই অনুষ্ঠান। চলবে তিন ঘণ্টা। তবে, এর দুই ঘণ্টা আগে শুরু হবে রেড কার্পেট ইভেন্ট। বাংলাদেশ সময় সোমবার ভোর ৬টায় অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হবে যুক্তরাষ্ট্রের এবিসি চ্যানেলে। অনুষ্ঠান চলাকালে বিজয়ীদের নাম জানানো হবে অ্যাকাডেমির অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টেও।

জানা গেছে, এবারের অস্কার উপস্থাপনা করবেন জিমি কিমেল। ২০১৭ ও ২০১৮ সালের অস্কারের উপস্থাপকের দায়িত্ব সফলভাবে পালন করেছেন তিনি। ৯৪তম অস্কারে স্ত্রীকে নিয়ে রসিকতা করায় মঞ্চে সঞ্চালক ক্রিস রককে চড় মেরেছিলেন অভিনেতা উইল স্মিথ। এ কাণ্ডে বিশ্বব্যাপী তুমুল সমালোচনার মুখে পড়ে অস্কার কর্তৃপক্ষ। এ ধরনের ঘটনা যাতে এবার না ঘটে, তাই ‘ক্রাইসিস টিম’ নামে একটি বিশেষ দল গঠন করেছে কমিটি। যারা মঞ্চের সার্বিক নিরাপত্তার দায়িত্বে থাকবে।

৯৫তম আসরের মনোনয়নে দেখা গেছে একের পর এক চমক। এ বছর বাজিমাত করেছে আলোচিত সিনেমা ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ান্স’। সর্বোচ্চ ১১টি বিভাগে মনোনয়ন পেয়েছে এটি। তার সাথে জোর টক্কর দেবে ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’, ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’, ‘বানশিজ অব ইনিশেরিন’, এলভিস, ‘দ্য ফেবলম্যানস’, ‘টার’ এবং ‘টপ গান: ম্যাভেরিক’ এর মতো সিনেমা।

অ্যাকাডেমি জানিয়েছে, এবার সব ক্যাটাগরির পুরস্কারই লাইভ শোতে ঘোষণা করা হবে। গত বছর কিছু ক্যাটাগরির পুরস্কার শো-এর আগে দেয়া হয়েছিল। এ বছর রিজ আহমেদ, এমিলি ব্লান্ট, আরিয়ানা ডিবোস, ডোয়াইন জনসন, মাইকেল বি জর্ডান, জো সালদানা ও ভারতীয় অভিনেত্রী দীপিকা পাড়ুকোনের মতো তারকারা বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন।

এবারের অস্কারে যেন ভারতের জয়জয়কার। উপস্থাপক হিসাবে দীপিকা পাড়ুকোনের পাশাপাশি মঞ্চে থাকছেন ভারতীয় দুই সঙ্গীতশিল্পী রাহুল শিল্পীগুণ ও কালা ভৈরবা। অস্কারে মনোনয়ন পাওয়া ‘নাটু নাটু’ গান গাইবেন তারা। এছাড়া অনুষ্ঠানে পারফর্ম করবেন মার্কিন পপ তারকা রিহানাও। আরেক গায়িকা লেডি গাগারও পারফর্ম করার কথা ছিল। তবে শেষ মুহূর্তে তালিকা থেকে বাদ পড়েছেন তিনি।

একাডেমি অ্যাওয়ার্ডস’কে বলা হয় চলচ্চিত্র জগতের প্রধান আসর। ঐতিহ্যবাহী ও সম্মানজনক এ আয়োজনে নিজেদের প্রমাণ করতে প্রতি বছর বিভিন্ন দেশের সিনেমা অংশ নেয়। বিশ্বব্যাপী আলাদা প্রস্তুতি নেন বিভিন্ন দেশের পরিচালক ও প্রযোজক। মর্যাদাকর আসরে কার মাথায় উঠবে সেরার মুকুট, কে হাসবেন শেষ হাসি, তা জানতে অপেক্ষা আর মাত্র কয়েকদিনের। 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply