২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করতে হবে: পলক

|

সিনিয়র করেসপনডেন্ট, নাটোর:

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী অ্যাডভোকেট জুনাইদ আহমেদ পলক বলেছেন, ডিজিটাল বাংলাদেশ রূপকল্প সফলভাবে বাস্তবায়নের পর একটি নতুন রূপকল্প দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তা হচ্ছে, আগামী ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করতে হবে। আর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ হবে চারটি মুল স্তম্ভের উপর। তা হচ্ছে স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার ব্যবস্থা ও স্মার্ট সমাজ ব্যবস্থা। এ চারটি স্তম্ভের সমন্বয়ে গড়ে উঠবে স্মার্ট বাংলাদেশ। সেই স্মার্ট বাংলাদেশের স্মার্ট নাগরিক হবে আজকের যারা ছাত্র ছাত্রী তারাই। তারাই ২০৪১ সালে বাংলাদেশে তারাই নেতৃত্ব দিবে।

বৃহস্পতিবার (৯ মার্চ) দুপুরে নাটোরের সিংড়ায় কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, স্বাধীনতার পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতাকে অর্থবহ করতে তরুণ প্রজন্মের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির কথা বলেন। বঙ্গবন্ধুর নির্দেশিত পথে জননেত্রী শেখ হাসিনা বিগত ১৪ বছরে প্রযুক্তি নির্ভর সমৃদ্ধ ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলেছেন। দেশের স্কুল, কলেজ ও মাদ্রাসায় ১৩ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করে শিক্ষার্থীদের দক্ষতা সৃষ্টি করা হচ্ছে। সাড়ে আট হাজার ডিজিটাল সেন্টারে প্রতিমাসে এক কোটি জনগোষ্ঠি দুই হাজার রকমের সেবা গ্রহন করছেন। নাগরিক সেবায় চালু করা হয়েছে ‘৯৯৯’সহ বিভিন্ন হটলাইন। ‘লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট’ প্রকল্পের অধীনে ৫৩ হাজার ফ্রিল্যান্সার তৈরী করা হয়েছে। দেশে সাড়ে ছয় লাখ ফ্রিল্যান্সার ঘরে বসে বৈদেশিক মুদ্রা উপার্জন করছেন।

প্রসঙ্গত, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো’র মহাপরিচালক শহীদুল আলমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ‘৪০টি উপজেলায় ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন’ প্রকল্পের প্রকল্প পরিচালক সাইফুল হক চৌধুরী, নাটোরের জেলা প্রশাসক শামীম আহমেদ, পুলিশ সুপার সাইফুর রহমান, এবং সিংড়া পৌরসভার মেয়র মো. জান্নাতুল ফেরদৌস।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply