পশ্চিমতীরে ইসরায়েলের কার্যক্রমে বিরক্ত যুক্তরাষ্ট্র

|

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন ও ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

দখলকৃত পশ্চিমতীরে ইসরায়েলের কার্যক্রমে বিরক্ত যুক্তরাষ্ট্র- সাম্প্রতিক ইসরায়েল সফরে স্পষ্ট এ বার্তা দিলেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। অঞ্চলটিতে শান্তি প্রতিষ্ঠায় দেশটির নেতাদের প্রতিও আহ্বান জানান তিনি। অবশ্য নেতানিয়াহু প্রশাসনের পক্ষ থেকে কোনো ইতিবাচক ইঙ্গিত এখনও দেয়া হয়নি। তবে ইরানকে মোকাবেলায় যৌথভাবে কার্যক্রম চালিয়ে যাবার প্রত্যাশাও জানায় দু’পক্ষ। খবর দ্য জেরুজালেম পোস্টের।

তেল আবিবে চলমান সরকার বিরোধী বিক্ষোভের মাঝেই ইসরায়েল সফরে গেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। ফিলিস্তিন ইস্যুতে সফররত পেন্টাগন প্রধানের বার্তায় খানিকটা বিস্মিত সবাই। সফরে দখলকৃত পশ্চিম তীরে বসতি স্থাপনকে ঘিরে চলমান সহিংসতায় ঘনিষ্ঠ মিত্র ইসরায়েলের কার্যক্রম নিয়ে বিরক্তি প্রকাশ করেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী। অঞ্চলটিতে সহিংসতা কমাতে ও শান্তি প্রতিষ্ঠায় দেশটির নেতাদের প্রতি আহ্বান জানান তিনি।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেন, মুসলিমদের পবিত্র মাস রমজানকে সামনে রেখে সহিংসতা বন্ধের জন্য আলোচনা করেছি। ইসরায়েলের নিরাপত্তা নিশ্চিতে যুক্তরাষ্ট্র সবসমই প্রতিশ্রুতিবদ্ধ। তবে পশ্চিমতীরে বসতি স্থাপনকে ঘিরে সহিংসতায় ওয়াশিংটন বিরক্ত।

এদিকে, মার্কিন আহ্বান সরাসরি প্রত্যাখ্যান না করলেও কথিত সন্ত্রাসবাদ দমনে তৎপরতা অব্যাহত রাখার কঠোর বার্তা দিয়েছে নেতানিয়াহু প্রশাসন।

ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেন, ফিলিস্তিন ইস্যুতে ইসরায়েলও স্থিতিশীলতা ও নিরাপত্তা চায়। ফিলিস্তিনিদের অর্থনৈতিক উন্নতিতে আমরা আগ্রহী। কিন্তু এটি কখনওই কোনো ইসরায়েলির জীবনের বিনিময়ে না। আর সন্ত্রাসবাদের মোকাবেলায় আমরাদের নীতি ভীষণ দৃঢ় এবং সুনির্দিষ্ট।

তাদের আলোচনায় ঘুরে ফিরেই উঠে আসে ইরান ইস্যু। দেশটির সাম্প্রতিক পরমাণু কার্যক্রমকে হুমকি হিসেবে উল্লেখ করে যৌথভাবে তাদেরকে মোকাবেলার কথা জানানো হয়।

ইরান প্রসঙ্গে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেন, ইরানের সন্ত্রাসবাদ, পরমাণবিক কার্যক্রম, ড্রোন প্রযুক্তির উন্নতি, সমুদ্রসীমায় আগ্রাসন, সাইবার হামলার হুমকি ও রাশিয়ার সাথে সম্পর্ক নিয়ে আমরা উদ্বিগ্ন। তাদের এসব কর্মকাণ্ড চালিয়ে যেতে দেবে না যুক্তরাষ্ট্র।

আর ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ইরানের হুমকি মোকাবেলায় আমাদের মতাদর্শ অভিন্ন। পরমাণু অস্ত্র মজুদের যে সিদ্ধান্ত তেহরান নিয়েছে তা শুধু ইসরায়েল না, পুরো বিশ্বের জন্যই হুমকির। এ হুমকি মোকাবেলায় আমাদের এখনই প্রস্তুত হতে হবে।

প্রসঙ্গত, সম্প্রতি বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বে কট্টর ডানপন্থী জোট ইসরায়েলের সরকার গঠনের পর থেকেই অঞ্চলটিতে বেড়েছে উত্তেজনা। সন্ত্রাসবাদ দমনের নামে অভিযান চালিয়ে চলতি বছরেই ৭০ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply