সারাদেশে একযোগে অনুষ্ঠিত হলো মেডিকেল ভর্তি পরীক্ষা

|

সারাদেশে একযোগে অনুষ্ঠিত হলো মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা। শুক্রবার (১০ মার্চ) সকাল ১০টা থেকে ১১ টা পর্যন্ত এমসিকিউ পদ্ধতিতে একশ’ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার সরকারি মেডিকেলে প্রতি আসনের বিপরীতে ৩২জন শিক্ষার্থী ভর্তিযুদ্ধে অবতীর্ণ হন। কেন্দ্র পরিদর্শনে গিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, সুষ্ঠুভাবে পরীক্ষা হয়েছে। তবে, প্রশ্নপত্র নিয়ে মিশ্র প্রতিক্রিয়া শিক্ষার্থীদের।

দেশের সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তিযুদ্ধের সূচনা হলো মেডিকেলের পরীক্ষার মাধ্যমে। সারাদেশের ৫৭টি ভেন্যুতে পরীক্ষা শুরু হয় শুক্রবার সকাল ১০টায়। তবে, ভোর থেকেই অভিভাবকদের সাথে পরীক্ষা কেন্দ্রে জড়ো হতে থাকেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই, কেন্দ্রে প্রবেশ করতে হয় তাদের। কোনো ধরনের ডিভাইস নিয়ে ঢুকতে দেয়া হয়নি পরীক্ষার্থীদের।

১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা চলে ১১টা পর্যন্ত। এবার সরকারি মেডিকেলের আসনসংখ্যা ৪ হাজারের কিছু বেশি। এসব মেডিকেলে প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৩২ জন। আর সরকারি-বেসরকারি মিলিয়ে এ সংখ্যা ১২ জন। এবারের ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেন এক লাখ ৩৯ হাজার ২১৭ জন শিক্ষার্থী। সরকারি-বেসরকারি মিলিয়ে ১০ হাজার ৫১৮টি আসনের জন্য ভর্তিযুদ্ধে নামেন তারা

সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করেন স্বাস্থ্যমন্ত্রী। পরে, গণমাধ্যমের সাথে কথা বলেন তিনি। গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, পরীক্ষা এ পর্যন্ত সুষ্ঠুভাবে হয়েছে ও হচ্ছে। আমরা সারাদেশেই খোঁজ-খবর রাখছি। কোথাও কোনো সমস্যা দেখা দেয়নি। শান্তিপূর্ণভাবে ছেলে-মেয়েরা পরীক্ষা দিচ্ছে।

আগের ঘোষণা অনুযায়ী, পরীক্ষা হয়েছে সংক্ষিপ্ত সিলেবাসে। সিলেবাসের বাইরে থেকেও অনেক প্রশ্ন এসেছে বলে দাবি পরীক্ষার্থীদের। পরীক্ষার হল পরিদর্শন শেষে স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, দ্রুততম সময়ের মধ্য ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply