ডলার সংকটে ভুগছে প্রযুক্তি খাত, বেড়েছে ল্যাপটপ-কম্পিউটারের দাম

|

ডলার সংকটের প্রভাব পড়েছে দেশের প্রযুক্তি বাজারে। চাহিদা অনুসারে ঋণপত্র খুলতে না পারায় দেশে কম্পিউটার, ল্যাপটপসহ বিভিন্ন প্রযুক্তিপণ্যের আমদানি কমে গেছে। এতে বাজারে এসব পণ্যের সংকট দেখা দিয়েছে। দাম বেড়েছে ৩০ থেকে ৪০ শতাংশের বেশি। ইন্টারনেট সেবাতেও পড়েছে নেতিবাচক প্রভাব।

বছরখানেক আগেও যেসব ব্র্যান্ডের ল্যাপটপ বা ডেস্কটপ ৩০ থেকে ৪০ হাজার টাকায় মিলতো, তা কিনতেই এখন ব্যায় করতে হচ্ছে ৫০ থেকে ৬০ হাজার টাকার বেশি। একদিকে ডলারের অস্বাভাবিক উচ্চমূল্য, অন্যদিকে সংকট। ফলে চাহিদা অনুযায়ী ঋণপত্র খুলতে পারছেন না আমদানিকারকরা। এতে দেশে কম্পিউটার, ল্যাপটপসহ বিভিন্ন প্রযুক্তিপণ্যের আমদানি কমেছে। ব্যবসায়ীরা বলছেন, আন্তর্জাতিক বাজারে পণ্যের দাম উর্ধ্বমুখী। ডলারের বিনিময় হার বেড়ে যাওয়ায় আমদানি খরচ বেড়েছে।

স্মার্ট টেকনোলজিসের বিপণন ব্যবস্থাপক আতিকুর রহমান বলেন, ডলার সংকট এবং সরকারের ভ্যাট বৃদ্ধির কারণে পণ্যের দাম বেড়েছে। ১২-১৪ হাজার টাকা পর্যন্তও কোনো কোনো পণ্যের দাম বৃদ্ধি পেয়েছে।

ব্যবসায়ীদের দাবি, নতুন পণ্য আমদানি অনেকটা কমেছে। গত মাসে ২৫-৩০টি ঋণপত্র খোলা হতো। এখন ছোট পরিসরে ৫ থেকে ৭টির বেশি খোলা যাচ্ছে না। তাই ফিনিশিড প্রোডাক্টের পাশাপাশি প্রসেসর, স্টোরেজ ডিভাইসসহ ডেস্কটপ কম্পিউটারের বিভিন্ন উপকরণ কম পাওয়া যাচ্ছে। এ ছাড়া প্রিন্টার, স্পিকার, প্রজেক্টরসহ অন্যান্য প্রযুক্তিপণ্যেরও ঘাটতি দেখা দিয়েছে।

প্রযুক্তি পণ্যের অস্বাভাবিক উচ্চমূল্যের প্রভাব পড়েছে ইন্টারনেট সেবা খাতেও। বাড়ছে না নতুন ব্যবহাকারী। আইএসপিএবির সভাপতি ইমদাদুদুল হক জানান, প্রতি মাসে আগে যেখানে ৪-৫ লাখ নতুন গ্রাহক যুক্ত হতো, এখন সেই হারে আর ব্যবহারকারী বাড়ছে না।

বাংলাদেশ কম্পিউটার সমিতির হিসাব অনুযায়ী, দেশে কম্পিউটার, ল্যাপটপসহ আনুষঙ্গিক উপকরণের বাজার প্রায় ১০ হাজার কোটি টাকা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply