গিলের সেঞ্চুরিতে অজিদের বিরুদ্ধে ভারতের শক্ত জবাব

|

ছবি: সংগৃহীত

নতুন বছরের তৃতীয় মাসের দ্বিতীয় সপ্তাহের মাথায়ই তিন সংস্করণ মিলিয়ে ৫ম আন্তর্জাতিক সেঞ্চুরির দেখা পেয়েছেন ভারতীয় ওপেনার শুবমান গিল। ফর্মের তুঙ্গে থাকা এই ওপেনারের শতকের সঙ্গে ১৪ মাস পর ভিরাট কোহলির প্রথম টেস্ট ফিফটিতে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার করা ৪৮০ রানের পাহাড়ের জবাব ভালোভাবেই দিচ্ছে ভারত। ৩ উইকেটে ২৮৯ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শেষ করেছে রোহিত শর্মার দল। হাতে ৭ উইকেট নিয়ে এখনও ১৯১ রানে পিছিয়ে আছে স্বাগতিকরা।

ছবি: সংগৃহীত

বোর্ডার-গাভাস্কার সিরিজের শেষ টেস্টের তৃতীয় দিন ভারতের রানের গতি নিয়ন্ত্রণের মধ্যেই রাখতে পেরেছে অস্ট্রেলিয়া। তবে সাবলীল ছিলেন শুবমান গিল। বাকিদের করা ৩৬১ বলে ১৫২ রানের বিপরীতে ঝলমলে ছিল গিলের ২৩৫ বলে ১২৮ রানের ইনিংস।

দিনের শুরুতে ৩৫ রান করে রোহিত শর্মা ফিরলেও চেতেশ্বর পুজারাকে নিয়ে মসৃণভাবে খেলে গেছেন শুবমান গিল। ১২ চার আর ১ ছক্কায় ১২৮ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে আউট হন তিনি। দলীয় ১৮৭ রানের মাথায় ব্যক্তিগত ৪২ রান করে পুজারা আউট হন টড মারফির বলে। এতে ভাঙে ১১৩ রানের জুটি। তৃতীয় উইকেট জুটিতে ভিরাট কোহলির সাথে ৫৮ রান যোগ করার পর নাথান লায়নের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন গিল।

ছবি: সংগৃহীত

তবে চতুর্থ উইকেটে অবিচ্ছিন্ন ৪৪ রানের জুটি গড়েন কোহলি এবং রবীন্দ্র জাদেজা। দিনশেষে ১৬ রানে অপরাজিত আছেন জাদেজা। আর হাফ সেঞ্চুরি তুলে নিয়ে ৫৯ রানে অপরাজিত কোহলি। শুরুতে একটু নড়বড়ে লাগলেও সময়ের সঙ্গে সঙ্গে কোহলির ব্যাটে ফিরেছে দৃঢ়তা। অজিদের হয়ে ১টি করে উইকেট পেয়েছেন নাথান লায়ন, ম্যাথু কুনেমান ও টড মার্ফি।

ছবি: সংগৃহীত

চলতি সিরিজে প্রথমবারের মতো কোনো টেস্ট গড়ালো চতুর্থ দিনে। এছাড়াও, আরও বেশ কয়েকটি পার্থক্যের ব্যাপার আছে আহমেদাবাদ টেস্টে। আগে যেমনটা দেখা যেতো, ভারতের মাটিতে নতুন বলে ব্যাট করা হয়ে যায় আরও সহজ ব্যাপার। এই টেস্টেও তেমনটাই দেখা যাচ্ছে। মিচেল স্টার্ক যেমন খুব বেশি অসুবিধার কারণ হতে পারছেন না ভারতীয় ব্যাটিং লাইনআপের বিরুদ্ধে। চারবার নতুন বল নেয়ার পর ১৫ ওভারের তিনটি স্পেলে কোনো উইকেট হারায়নি ভারত। উল্টো তুলেছে ১৯৩ রান। অ্যারাউন্ড দ্য উইকেট বল করে দলের অফস্পিনারদের জন্য উইকেটে ফাটলও সৃষ্টি করতে পারেননি তিনি। আর, এর সুযোগই নিয়েছে ভারত।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply