চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলায় নজর কাড়ছে বায়োস্কোপ

|

আধুনিক যুগে পুরনো দিনের বায়োস্কোপ, যা সবার নজর কাড়ছে চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলায়। এই বায়োস্কোপ দেখে অনেকেই ফিরে গেছেন হারিয়ে যাওয়া সেই সোনালী দিনে। নতুন প্রজন্মের কাছে এটা একেবারেই ভিন্ন এক অভিজ্ঞতা। তাই এবারের চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলার অন্যতম আকর্ষণ হয়ে উঠেছে এই বায়োস্কোপ।

ষাট-সত্তরের দশকে গ্রাম্য মেলায় বায়োস্কোপে পশু-পাখি, রাজা-রানি ও ঐতিহাসিক স্থানসহ হরেক রকমের ছবি দেখার প্রচলন ছিল। সেই দিন এখন অতীত। চট্টগ্রামে আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ঘুরতে এসে হঠাৎ বায়োস্কোপ দেখে তাই অনেকেই থমকে যাচ্ছেন।

মেলায় ঘুরতে আসা ষাটোর্ধ্ব মোহাম্মদ শাহও বায়োস্কোপে চোখ রেখে যেন ফিরে গেলেন পেছনে ফেলে আসা শৈশবে। তিনি বলেন, এ অভিজ্ঞতা ভাষায় প্রকাশ করার মতো না। শৈশবে দেখেছি বায়োস্কোপ, এখন আর এই প্রচলন নেই।

বায়োস্কোপ এখন কেবল বই পুস্তক ও গানেই আছে। নাম শুনলেও চোখে দেখেননি অনেকে। তাই শহুরে জীবনে হঠাৎ এই বায়োস্কোপের আবির্ভাব নজর কাড়ছে সবার। নতুন প্রজন্মকে দেশীয় ঐতিহ্য আর সংস্কৃতির সাথে পরিচিত করতে হারিয়ে যাওয়া এসব অনুষঙ্গ সংরক্ষণের দাবি করছেন অনেকে।

বন্দরনগরীর পলোগ্রাউন্ড মাঠে আন্তর্জাতিক বাণিজ্য মেলার এই প্যাভিলিয়নে ক্রেতা আকৃষ্ট করতেই ব্যতিক্রমী এ সংযোজন করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। আবুল খায়ের মিল্ক প্রোডাক্টের প্যাভিলিয়ন ইনচার্জ দেলোয়ার হোসেন বলেন, নতুন প্রজন্মকে আমাদের ঐতিহ্যের সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্যই বায়োস্কোপের ব্যবস্থা করা হয়েছে। এখনকার শিশুরা আমাদের দেশীয় এ ঐতিহ্যের সাথে একেবারেই পরিচিত নয়। তাই তাদের জন্যই এই ব্যবস্থা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply