৯৫তম অস্কারে এশিয়ানদের দাপট যেমন ছিল

|

ইন্টারনেট থেকে সংগৃহীত ছবি।

৯৫তম অস্কারে ছিল এশিয়ানদের জয়জয়কার। বলা যায়, পুরো আয়োজনের অর্ধেক জুড়ে ছিল এশিয়ানরাই। ‘এভরিথিং এভরিহয়ার অল অ্যাট ওয়ানস’ তো বাজিমাত করেছেই, এ উপমহাদেশের শিল্পীরাও পেয়েছেন বেশ কয়েকটি পুরষ্কার। খবর দ্য হলিউড রিপোর্টাররের।

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে জমকালো আসর একাডেমি অ্যাওয়ার্ডসের ৯৫তম আসরে সেরা সিনেমা হয়েছে ‘এভরিথিং এভরিহয়ার অল অ্যাট ওয়ানস’। ‘দ্য বানশিজ অব ইনিশেরিন’, ‘এলভিস’, ‘দ্য ফ্যাবেলম্যানস’, ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’, ‘ওমেন টকিং’-এর মতো সিনেমাকে পেছনে ফেলেছে চীনা প্রেক্ষাপটে নির্মিত এ সিনেমা। 

সেরা সিনেমা ছাড়াও ‘এভরিথিং এভরিহয়ার অল অ্যাট ওয়ানস’–এর পরিচালক ড্যানিয়েল কোয়ান ও ড্যানিয়েল শেইনার্ট পেয়েছেন সেরা পরিচালকের পুরস্কার। ড্যানিয়েল কোয়ান মার্কিন পরিচালক হলেও তার জন্ম হংকংয়ে। সেরা মৌলিক চিত্রনাট্যের জন্যও পুরষ্কার পায় এ পরিচালক জুটি। এছাড়া এ সিনেমার প্রযোজক জোনাথন ওয়েং নিজেও তাইওয়ানিজ-আমেরিকান। ফলাফল, এবারের অস্কার মঞ্চে যেন এশিয়ানদের জয়জয়কার।

সিনেমার প্রধান অভিনেত্রী মিশেল ইয়েহ পেয়েছেন সেরা অভিনেত্রীর পুরস্কার। ৬০বছর বয়সী মিশেল প্রথম মালয়েশিয়ান তারকা হিসেবে অস্কার জিতেছেন। শুধু তাই নয়, এই প্রথম কোনো এশিয়ান অভিনেত্রীর মাথায় এ মঞ্চে সেরার মুকুট উঠলো। পুরষ্কার পেয়ে তাই আবেগে আপ্লুত তিনি।

অভিনেত্রী মিশেল ইয়েহ বলেন, দেখতে আমার মতো এমন সব ছেলে-মেয়ের জন্য এ পুরস্কার। এটা একটা স্বপ্নের সূচনা মাত্র। আজ প্রমাণিত হলো যে, স্বপ্ন একদিন সত্যি হবেই। বিশেষ করে মেয়েদের বলতে চাই, কখনও কাউকে বলতে দিও না, তুমি তোমার সেরাটা দিতে পারবে না। কখনও হাল ছেড়ে দিও না।

অন্যদিকে, সেরা পার্শ্ব অভিনেতার পুরষ্কার জিতেছেন আরেক এশিয়ান তারকা কে হুই কোয়ান। চীনা-ভিয়েতনামিজ বংশোদ্ভূত এ অভিনেতা বেড়ে উঠেছেন একটি কম্বোডিয়ান উদ্বাস্তু শিবিরে। পুরষ্কার পেয়ে কান্না ভরা কণ্ঠে তিনি বলেন, আমার জীবনটা শুরু হয়েছিল একটা নৌকায়। আমি বেড়ে উঠেছি একটি রিফিউজি ক্যাম্পে। কোনোভাবে হলিউডের সবচেয়ে বড় মঞ্চে এসে পৌঁছেছি। লোকে বলে এমন গল্প শুধু সিনেমাতেই হয়। বিশ্বাস করতে পারছি না, এটা আমার সাথে হয়েছে।

এদিকে, ৯৫তম অস্কারের অন্য বিভাগেও ছিল এশিয়ানদের দাপট। স্বল্পদৈর্ঘ্য তথ্যচিত্র বিভাগে সেরা নির্বাচিত হয়েছে ভারতের ‘দ্য এলিফ্যান্ট হুইসপারার্স’। গোল্ডেন গ্লোবের পর অস্কারেও সেরা মৌলিক গানের পুরস্কার বাগিয়ে নিয়েছে দক্ষিণ ভারতীয় সিনেমা ‘আরআরআর’-এর আলোচিত গান ‘নাটু নাটু’। গানটির দুই শিল্পী রাহুল ও কালা ভৈরবা অস্কারের মঞ্চে গানটি পরিবেশনও করেন। গান পরিবেশনের পর পুরস্কারের সাথে বাড়তি পাওনা হিসেবে পান স্ট্যান্ডিং ওভেশন।

কেবল পুরস্কার জয়ই নয়, উপমহাদেশের প্রতিনিধি হয়ে উপস্থাপক হিসেবে আমন্ত্রিত ছিলেন দীপিকা পাড়ুকোন। তৃতীয় ভারতীয় অভিনয়শিল্পী হিসেবে সঞ্চলনার দায়িত্বে ছিলেন তিনি। এছাড়া, শ্যাম্পেন কার্পেটে একঝাঁক এশিয়ান শিল্পীদের সাথে দেখা যায় ভারতীয় ও পাকিস্তানি তারকাদেরও। অস্কারের মঞ্চে এশিয়ানদের এমন রাজত্ব এর আগে আর কখনও হয় নি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply