‘ইরানে শিগগিরই বিনিয়োগ করতে পারে সৌদি আরব’

|

সম্প্রতি চীনের মধ্যস্থতায় সৌদি আরব ও ইরানে মধ্যে একটি চুক্তি হয়েছে। এর অধীনে দেশ দুইটি আগামী দুই মাসের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে সম্মত হয়েছে। এবার সৌদি আরবের অর্থমন্ত্রী আল-জাদান জানালেন, শিগগিরই ইরানে বিনিয়োগ করতে পারে তার দেশ। খবর রয়টার্সের।

আল-জাদান বলেছেন, ইরানে সৌদি বিনিয়োগের প্রচুর সুযোগ রয়েছে। চুক্তির শর্তাবলির প্রতি সম্মান জানানো হলে আমরা এই বিনিয়োগে কোনো ধরনের বাধা দেখছি না।

আঞ্চলিক দুই শক্তির দীর্ঘদিনের বৈরী সম্পর্ক উপসাগরীয় অঞ্চলের স্থিতিশীলতা ও নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছিল। মধ্যপ্রাচ্যে ইয়েমেন থেকে সিরিয়া পর্যন্ত বিভিন্ন ধরনের সংঘাতে ইন্ধন জোগাতে সহায়ক ভূমিকা পালন করে তাদের এই বৈরী সম্পর্ক।

ইরান-সৌদি আরব ও মধ্যস্থতাকারী চীনের যৌথ এক বিবৃতিতে বলা হয়েছে, তেহরান ও রিয়াদ দুই মাসের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনরায় স্থাপন এবং দূতাবাস পুনরায় চালু করতে রাজি হয়েছে।

রিয়াদে আল-জাদান আরও বলেছেন, অর্থনৈতিক উন্নয়নের দিকে মনোনিবেশ করার এবং দেশের জনগণের জোগানের জন্য স্থিতিশীলতা প্রয়োজন। সৌদি আরব-ইরান উভয় দেশের জন্যই এটা দরকার। ইরানে অনেক সুযোগ রয়েছে এবং সৌদি আরবও তাদেরকে অনেক সুযোগ-সুবিধা দেবে বলেও জানান তিনি।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply