প্রথম ওয়ানডেতে মুখোমুখি হচ্ছে ভারত-অষ্ট্রেলিয়া

|

ছবি: সংগৃহীত

বোর্ডার-গাভাস্কার ট্রফির টেস্টে ২-১ এই সিরিজ জিতে টানা চারবার অস্ট্রলিয়ার বিপক্ষে সিরিজ নিজেদের দখলে রেখেছে ভারত। এবার টেস্ট সিরিজ ছাপিয়ে অনুষ্ঠিত হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। সামনেই নিজেদের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ। শ্রেষ্ঠত্বের লড়াইয়ের আগে প্রথম ওয়ানডেতে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে ভারত।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে আজ শুক্রবার (১৭ মার্চ) বাংলাদেশ সময় দুপুর ২টায়। ভারতকে তাদের নিজস্ব চ্যালেঞ্জের মধ্য দিয়ে যেতে হবে। শ্রেয়াস আইয়ার ইনজুরির কারণে টানা দ্বিতীয় ওয়ানডে সিরিজ মিস করবেন এই ব্যাটার। এছাড়াও নিয়মিত অধিনায়ক রোহিত শর্মাকে পারিবারিক কারণে প্রথম ওয়ানডে ম্যাচে পাচ্ছে না মেন ইন ব্লু’রা।

তবে রবীন্দ্র জাদেজাকে পাচ্ছে দলটি। শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গিয়েছিলেন জাদেজা। তবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ থেকে দুর্দান্ত প্রত্যাবর্তন করেছেন এই অলরাউন্ডার।

অন্যদিকে, মা মারা যাওয়ায় নিয়মিত অধিনায়ক প্যাট কামিন্সকে পাচ্ছে না অস্ট্রেলিয়া। ওয়ানডে সিরিজে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেবেন সাবেক দলনেতা স্টিভেন স্মিথ। টেস্ট সিরিজে কনুইয়ের ইনজুরিতে পড়া ওপেনার ডেভিড ওয়ার্নার ওয়ানডে সিরিজ দিয়ে দলে ফিরছেন। ইনজুরি কাটিয়ে দলে ফিরছেন মিচেল মার্শ ও গ্লেন ম্যাক্সওয়েলও।

২০২০ সালে সর্বশেষ দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজ খেলেছে ভারত ও অস্ট্রেলিয়া। ওই বছরের শুরুতে ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে হারায় ভারত। আর বছরের শেষে ঘরের মাঠে ভারতের বিপক্ষে জয় পায় অস্ট্রেলিয়া। তিন ম্যাচের দু’টি সিরিজের ফল ২-১। এখন পর্যন্ত ওয়ানডেতে ১৪৩ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত ও অস্ট্রেলিয়া। ভারত ৫৩টিতে ও অস্ট্রেলিয়া ৮০টিতে জয় পায়। ১০টি ম্যাচ পরিত্যক্ত হয়।

ভারতের সম্ভাব্য একাদশ:
শুভমান গিল, ঈশান কিষান, ভিরাট কোহলি, সুরিয়া কুমার যাদব, হার্দিক পান্ডিয়া (অধিনায়ক), রবীন্দ্র জাদেজা, ওয়াশিংটন সুন্দর, শার্দূল ঠাকুর, মহম্মদ শামি, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ।

অস্ট্রেলিয়া সম্ভাব্য একাদশ:
ডেভিড ওয়ার্নার, ট্র্যাভিস হেড, স্টিভ স্মিথ (অধিনায়ক), মার্নাস লাবুশেন, গ্লেন ম্যাক্সওয়েল, মিচেল মার্শ, ক্যামেরন গ্রিন, আলেক্স ক্যারে, আস্টন আগার, মিচেল স্টার্ক, আডাম জাম্পা।

/আরআইএম/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply