‘ফিলিস্তিনিদের হত্যা-নির্যাতন করে ইহুদিদের কলঙ্কিত করছে নেতানিয়াহু সরকার’

|

দখলকৃত পশ্চিম তীরে প্রতিনিয়ত বেড়েই চলেছে হামলা-সহিংসতা। এ নিয়ে এবার উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন। একই সাথে ফিলিস্তিনিদের ওপর এমন নির্মমতার নিন্দা জানিয়েছেন ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রীও। তার মতে, বর্তমান সরকার ফিলিস্তিনিদের নিশ্চিহ্ন করে দিতে বদ্ধ পরিকর। খবর সিএনএন এর।

বৃহস্পতিবারও (১৬ মার্চ) পশ্চিম তীরে হামলা চালিয়েছে দখলদার বাহিনী। গুলিতে প্রাণ হারিয়েছেন ৪ জন, আহত হয়েছেন আরও অন্তত ২০ জন। তাদের মধ্যে আশঙ্কাজনক অবস্থায় আছে বেশ কয়েকজন। ফলে প্রাণহানির সংখ্যা বাড়তে পারে শঙ্কা প্রকাশ করেছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়।

তবে এ আগ্রাসনের জন্য বর্তমান সরকারকেই দায়ী করেছেন ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী এহুদ ওলমার্ট। তিনি বলেন, বেনিয়ামিন নেতানিয়াহু এমন সরকারের নেতৃত্ব দিচ্ছেন, যারা পশ্চিম তীর থেকে ফিলিস্তিনিদের নাম-পরিচয় নিশ্চিহ্ন করতে চায়। দখল করতে চায় বাকি ভূখণ্ডও। এই মন্ত্রিসভা ফিলিস্তিনিদের দমনপীড়নে বিশ্বাসী। তারা মৌলিক অধিকার ছিনিয়ে নিতে চায়। এমনকি, প্রতিরক্ষামন্ত্রী বেন গাভির মুসলিমদের ওপর সন্ত্রাসী হামলার দায়ে অভিযুক্ত। ইসরায়েলি মতার্দশ এবং ইহুদিদের কলঙ্কিত করছে এই সরকার।

ইসরায়েলি বাহিনীর ক্রমবর্ধমান হামলা ও নৃশংসতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়নও। ইইউর পররাষ্ট্র বিষয়ক প্রধান জোসেপ বোরেল বলেন, ইসরায়েল ও ফিলিস্তিন সমঝোতার টেবিলে যাতে বসতে পারে এমন পরিস্থিতি তৈরি করতে হবে। কারণ মধ্যপ্রাচ্যের সংকট সমাধানে সংলাপের বিকল্প নেই। প্রতিদিনের এ লড়াই-সহিংসতায় কিছুই হাসিল হবে না। শান্তি প্রক্রিয়ায় ইইউ অবদান রাখতে পারলে, সেটা হবে আনন্দের বিষয়।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply