রফতানি আয় কমেছে মার্চে

|

গত মার্চে বিভিন্ন পণ্য রফতানি করে ৪৬৪ কোটি ৩৯ লাখ ডলার আয় করেছেন দেশের উদ্যোক্তারা। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৭ শতাংশ এবং গত বছরের একই সময়ের তুলনায় ২ দশমিক ৪৯ শতাংশ কম।

রোববার (২ এপ্রিল) রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। সংস্থাটি জানায়, চলতি বছরের মার্চে রফতানি লক্ষ্যমাত্রা ছিল ৫০২ কোটি ডলার। ২০২১-২২ অর্থবছরের মার্চে রফতানি হয়েছে ৪৭৬ কোটি ২২ লাখ ডলারের পণ্য।

ইপিবির তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের (২০২২-২৩) প্রথম ৯ মাসে রফতানি আয় বাড়লেও গত মার্চে কমেছে। প্রথম ৯ মাসে (জুলাই-মার্চ) রফতানি আয়ে প্রবৃদ্ধি হয়েছে ৮ দশমিক শূন্য ৭ শতাংশ।

এর আগে, ফেব্রুয়ারিতে দেশের প্রধান বৈদেশিক মুদ্রা আয়কারী তৈরি পোশাকের চালান বিশ্ববাজারে ভালো গেছে। ফলে ফেব্রুয়ারিতে বছরওয়ারি হিসাবে পণ্য রফতানি ৭.৮১ শতাংশ বেড়ে ৪.৬৩ বিলিয়ন ডলার হয়। তবে টানা তিন মাস পাঁচ বিলিয়ন ডলারের ঘরে থাকার পর ফেব্রুয়ারিতেই তা কমে আসে।

ইপিবির তথ্যমতে, চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে রফতানি হয়েছে ৪ হাজার ১৭২ কোটি ১৬ লাখ ডলার। রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৪ হাজার ২২৬ কোটি ৪০ লাখ ডলার। লক্ষ্যমাত্রার তুলনায় রফতানি আয় কম হয়েছে ১ দশমিক ২৮ শতাংশ। ২০২১-২২ অর্থবছরের একই সময়ে রফতানি হয়েছিল ৩ হাজার ৮৬০ কোটি ৫৬ লাখ ডলার।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply