টেস্টে দাপট দেখিয়ে জিততে চাই: রাজ্জাক

|

ছবি: সংগৃহীত

ওয়ানডে আর টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ডের বিপক্ষে দাপট দেখিয়েছে বাংলাদেশ। কেবল মাত্র শেষে টি-টোয়েন্টিতে হয়েছে ব্যতিক্রম। টেস্টের নবীনতম সদস্য, আইরিশদের বিপক্ষে এবার টেস্টে একক আধিপত্য দেখিয়ে জয় চান বাংলাদেশ দলের নির্বাচক আব্দুর রাজ্জাক।

একমাত্র টেস্ট ম্যাচ শুরু হবে মঙ্গলবার (৪ এপ্রিল)। রোববার (২ এপ্রিল) মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে রাজ্জাক বলেন, আমার সোজা হিসাব, খুব ভালোভাবে টেস্ট ম্যাচটা জিততে চাই। একটা সময় ছিল শুরুর দিকে, বিশেষ করে আমরা যখন টেস্ট খেলেছি, তখন যে অবস্থা ছিল, আমাদের সঙ্গে সবাই খেলত এবং সমানে দাপট দেখিয়ে ম্যাচ জিততো। আমরাও চাই সেভাবে জিততে। যাতে বোঝানো যায় যে, আমাদেরও উন্নতি হচ্ছে। নতুন যারা আসছে তাদের সঙ্গে আমাদেরও পার্থক্যটা এরকম। ম্যাচটা খুব ভালোভাবে দাপট দেখিয়ে জিততে চাই, খুব ভালোভাবে।

আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্টের জন্য ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলতে সাকিব আল হাসান ও লিটন দাসকে এখনও অনাপত্তিপত্র দেয়নি বিসিবি। এমনকি এই ম্যাচের জন্য কাউকে বিশ্রামেও রাখা হয়নি। পূর্ণশক্তির দলই খেলবে। রাজ্জাক বলেন, টেস্ট ম্যাচ ভিন্ন জিনিস। আমরা প্রথম দিকে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া বা দক্ষিণ আফ্রিকার সঙ্গে টেস্ট খেলতে গেলে তারাও মূল দলটাই খেলাতো। ভারতও টেস্টে মূল দলটাই খেলায়। এই ম্যাচটা হয়তো চ্যাম্পিয়নসশিপের (আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ) অংশ নয়। তবে টেস্ট জয় একটা ভিন্ন বিষয়। এটা থেকে কেউ আসলে নিজেদের বঞ্চিত করতে চায় না।

এর আগে টেস্ট পরিবারের আরেক নতুন সদস্য আফগানিস্তানের বিপক্ষে ২০১৯ সালে প্রথমবার মুখোমুখি হয়ে বাজেভাবে হেরেছিল বাংলাদেশ। সেই স্মৃতিও তাড়িয়ে বেড়াচ্ছে। তবে ওই টেস্টের পুনরাবৃত্তি হওয়া নিয়ে ভাবছে না টিম ম্যানেজমেন্ট।

রাজ্জাক আরও বলেন, আফগানিস্তানের বিপক্ষে হারের কথা মাথায় নেই। আবার আয়ারল্যান্ডের কাছে হেরে যেতে পারি এটাও ভাবনায় নেই। আমরা শুধু খুব ভালোভাবে জিততে চাই। আমাদেরও তো জানা দরকার আছে আমরা টেস্টে কোন অবস্থায় আছি, পার্থক্যটা কী। তিনি বলেন, আমরা এখনো ওরকম পরিস্থিতিতে যাইনি যে, চার-পাঁচজন ক্রিকেটার না থাকলেও কোনো সমস্যা হবে না। ওই পর্যায়ে যেতে আমাদের এখনো সময় লাগবে। আয়ারল্যান্ডের প্রচুর ক্রিকেটার আছে, যারা কাউন্টিতে খেলে। তাদেরকে ওইভাবে দেখার কোনো কারণ নেই। এখানে আমাদের সঙ্গে ওয়ানডে বা টি ২০ সিরিজ দেখে যদি মনে হয় যে তারা খুব ভালো দল নয়, সেটা ভুল হবে।

সাবেক অধিনায়ক এবং রাজ্জাকের বন্ধু ও একসময়ের সতীর্থ মাশরাফী বিন মোর্ত্তজা জানিয়েছিলেন, আয়ারল্যান্ডের বিপক্ষে বিকল্প দেখে সাকিব ও লিটনকে এনওসি দেয়া উচিত ছিল। রাজ্জাক এটাকে ব্যক্তিগত মন্তব্য বলে জানান। একই সঙ্গে তিনি খেলোয়াড়দের বিপক্ষে নন বলেই জানান রাজ্জাক।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply