বিদেশি নাগরিককে উত্ত্যক্তকারী সেই কালু আটক, পেলেন ক্ষমাও

|

রাজধানীর কাওরান বাজারে অস্ট্রেলিয়ান ইউটিউবার লুক ডামান্টকে উত্ত্যক্তকারী বৃদ্ধ আব্দুল কালুকে গ্রেফতার করে বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশ। তাকে গ্রেফতারের খবর জানতে পেরে ট্যুরিস্ট পুলিশকে ধন্যবাদ জানান লুক। তবে ক্ষমাও পেয়েছেন ওই বৃদ্ধ।

সোমবার সকালে আবদুল কালুকে গ্রেফতারের খবর নিশ্চিত করে ট্যুরিস্ট পুলিশ। গ্রেফতার প্রসঙ্গে পুলিশ জানিয়েছে, রোববার (৩ এপ্রিল) রাতে তেজগাঁও থানা পুলিশের একটি টিম কালুকে গ্রেফতার করে। এ অপরাধে আবদুল কালুকে ২০০ টাকা অর্থদণ্ড, অনাদায়ে তাকে এক দিনের কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। তবে জরিমানার টাকা পরিশোধ করে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের হাজতখানা থেকে মুক্ত হয়েছেন কালু।

তেজগাঁও থানা সূত্রে জানা গেছে, প্রাথমিক জিজ্ঞাসাবাদে এক অস্ট্রেলিয়ান ব্লগারকে কারওয়ান বাজার এলাকায় হেনস্তায় জড়িত থাকার কথা স্বীকার করেন কালু। এ ধরনের কাজ এর আগেও করেছেন বলে স্বীকার করেছেন তিনি। ডিএমপি অধ্যাদেশের ৭৭ ধারায় অপরাধে জড়িত থাকার জেরে ১০০ ধারায় তাকে গ্রেফতার করে আদালতে পাঠানো হয় বলে জানিয়েছে পুলিশ।

এর আগে, সম্প্রতি ঢাকা ভ্রমণে আসা অস্ট্রেলিয়ান ইউটিউবার লুক ডামান্টের একাধিক ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। তার একটি ভিডিওতে দেখা যায়, ঢাকার রাস্তায় এক বৃদ্ধ তার কাছ থেকে অর্থ সাহায্য চাইছেন। লুক ডামান্ট তাকে চলে যেতে বললেও ওই বৃদ্ধ ছিলেন নাছোড়বান্দা। বৃদ্ধের আচরণে বিরক্ত লুক সেই ভিডিও ফেসবুকে পোস্ট করে ক্যাপশনে লিখেন, ‘অ্যাভোয়েড দিস ম্যান ইন বাংলাদেশ।’

এরপর অসংখ্য বাংলাদেশি তার পোস্টে ওই বৃদ্ধের আচরণের জন্য দুঃখ প্রকাশ করেন। বিষয়টি নজরে আসে বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশের।

নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে লুক ডামান্ট লিখেছেন, সব দর্শনার্থীর নিরাপত্তা নিশ্চিত করার জন্য আমি বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশকে বিশেষ ধন্যবাদ জানাই। ইউটিউবে ভিডিওটি পোস্ট করার পর থেকে আমি এক হাজারের মতো বাংলাদেশির কাছ থেকে বার্তা পেয়েছি, তারা বিষয়টির জন্য দুঃখ প্রকাশ করেছেন। এখন পর্যন্ত বাংলাদেশে আমার সফর দারুণ ছিল। কিন্তু প্রতিটি দেশেই কিছু খারাপ লোক থাকে। এ অল্প কয়েকজন ব্যক্তি কোটি কোটি সহৃদয়বান, অতিথিপরায়ণ ও যত্নশীল বাঙালিদের প্রতিনিধিত্ব করে না।

তবে আবদুল কালুকে কষ্ট না দিতে অনুরোধ জানিয়েছেন লুক ডামান্ট। তিনি বলেন, আমার অনুরোধ, যদি ওই ব্যক্তিকে বাংলাদেশে দেখেন, দয়া করে তাকে কষ্ট দেবেন না বা কিছু বলবেন না। সবাই জীবনে ভুল করে এবং তার ফল ভোগ করে। দয়া করে তার সামনে এগিয়ে যাওয়ার ব্যাপারে তার প্রতি যত্নশীল হোন।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply