চিত্রনায়ক আলমগীরের জন্মদিন আজ

|

চিত্রনায়ক আলমগীরের ৭৩তম জন্মদিন আজ।

বাংলা সিনেমার ইতিহাস বহু বছরের। সে সুবাদে এ জগতে আগমন হয়েছে আরও বহু নায়কের। অনেকেই দর্শকদের মনে স্থায়ী জায়গা দখল করে নিয়েছেন। হয়েছেন কালজয়ী, খ্যাতিমান। তবে ঢালিউডের সবচেয়ে সফল ও সেরা নায়কদের তালিকা করলে প্রথমেই যাদের নাম আসবে, তাদের একজন আলমগীর। নন্দিত এ চিত্রনায়কের জন্মদিন আজ।

আশি ও নব্বই দশকে আলমগীর ছিলেন জনপ্রিয়তার তুঙ্গে। তার বেশিরভাগ সিনেমাই ছিল দর্শকনন্দিত। ওই সময়ের সব নায়িকা, পরিচালক তার সঙ্গেই বেশি কাজ করতে চাইতেন। ঢালিউডের সবচেয়ে বেশি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া নায়কও তিনি।

১৯৫০ সালের এই দিনে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে জন্মগ্রহণ করেন তিনি। পুরো নাম মহিউদ্দিন আহমেদ আলমগীর। বাবা কলিম উদ্দিন আহম্মেদ ছিলেন ঢালিউডের প্রথম সবাক চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’ এর অন্যতম প্রযোজক।

আলমগীর চলচ্চিত্রে যাত্রা শুরু করেন ‘আমার জন্মভূমি’ সিনেমার মাধ্যমে। এরপর আশি ও নব্বইয়ের দশকে দাপটের সঙ্গে একের পর এক চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। এ পর্যন্ত তিন শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন আলমগীর। যার মধ্যে উল্লেখযোগ্য ‘জিঞ্জীর’, ‘অপেক্ষা’, ‘ক্ষতিপূরণ’, ‘অন্ধ বিশ্বাস’, ‘কে আপন কে পর’ এর মতো সিনেমা।

অনবদ্য অভিনয়ের সুবাদে এ পর্যন্ত ৯ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন আলমগীর। এর মধ্যে সাতবার শ্রেষ্ঠ অভিনেতা ও দুইবার শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতার ক্যাটাগরিতে পুরস্কৃত হয়েছেন। ১৯৮৬ সালে ‘নিষ্পাপ’ সিনেমা নির্মাণের মধ্যদিয়ে প্রথমবার পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন আলমগীর। তার নির্মিত সর্বশেষ সিনেমা ‘একটি সিনেমার গল্প’। এ সিনেমায় অভিনয় করেছিলেন পশ্চিমবঙ্গের গুণী অভিনেত্রী ঋতুপর্ণা ও বাংলাদেশের নায়ক আরিফিন শুভ।

তিনি শুধু যে অভিনয়ই করে গেছেন, এমনটি নয়। অভিনয় জীবনের শুরু থেকে আজ অবধি সিনেমার মানুষসহ সাধারণ মানুষেরও বিপদে-আপদে পাশে দাঁড়িয়েছেন। যে কারণে তিনি হয়ে উঠেছেন সিনেমা ও বাস্তবের সত্যিকারের মহানায়ক।

/এসএইচ       


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply