বঙ্গবাজারের আগুন দীর্ঘায়িত হওয়ার কারণ জানালেন ফায়ার সার্ভিসের ডিজি

|

প্রায় ৮ ঘণ্টা ধরে জ্বলছে বঙ্গবাজার। সম্পূর্ণভাবে ছাই হয়ে গেছে গোটা মার্কেট। আগুন এখন নিয়ন্ত্রণে এসেছে বলে দাবি ফায়ার সার্ভিসের। অর্থাৎ নতুন করে কোথাও ছড়িয়ে পড়বে না, তবে আগুন এখনও পুরোপুরি নেভেনি। এখন প্রশ্ন হলো, কেন এত সময় লাগছে আগুন নেভাতে?

মঙ্গলবার (৪ এপ্রিল) ভোর ৬টার দিকে রাজধানীর বঙ্গবাজারে লাগে এ আগুন। নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিট। অর্থাৎ ঢাকায় ফায়ার সার্ভিসের সকল ইউনিটই একযোগে কাজ করছে সেখানে। সেই সাথে যোগ দিয়েছে সেনাবাহিনী, বিমান বাহিনী ও নৌবাহিনীর সদস্যরাও। তবুও ৮ ঘণ্টায়ও নেভানো যাচ্ছে না আগুন। দুপুরে এক প্রেস ব্রিফিংয়ে আগুন দীর্ঘায়িত হওয়ার কারণ জানিয়েছেন ফায়ার সার্ভিসের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

ফায়ার সার্ভিসের ডিজি জানান, আগুনের তীব্রতা এমনিতেই বেশি ছিল। তার ওপর উৎসুক জনতার কারণে ভালোভাবে কাজ করা যাচ্ছে না বলেও জানান তিনি। সেই সাথে পানির স্বল্পতা তো আছেই। ফায়ার সার্ভিসের মহাপরিচালক জানান, আজ বিপরীত দিক থেকে বাতাসও বেশি। এ কারণেই আগুন ছড়িয়েছে দ্রুত। আর এসব কারণেই আগুন নিয়ন্ত্রণে এত বেশি সময় লাগছে বলে জানান তিনি।

প্রায় ২২ হাজার বর্গফুট এলাকা জুড়ে অবস্থিত বঙ্গবাজার। প্রায় সাড়ে ৫ হাজারটি ছোট-বড় দোকান আছে সেখানে। ৮ ঘণ্টার আগুনে গোটা এলাকাই এখন পুড়ে ছাই। ঈদ ও রমজানকে কেন্দ্র করে আরও বেশি মালামাল তুলেছিলেন ব্যবসায়ীরা। ফলে এ আগুনে পুড়ে গেছে লক্ষ লক্ষ টাকার পণ্য। পথে বসে গেছে কয়েকশ’ পরিবার।

এ ঘটনায় এখন পর্যন্ত ৮ জন ফায়ার সার্ভিসের কর্মী আহত হয়েছেন। তবে কারোর মৃত্যুর সংবাদ পাওয়া যায়নি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply