তাইজুলের স্পিন ঘূর্ণিতে প্রথম দিনেই অলআউট আইরিশরা

|

ছবি: সংগৃহীত

আয়ারল্যান্ডের কয়েকজনই পেয়েছিলেন ভালো সূচনা। কিন্তু পূর্ণতার জায়গায় পাশ করেছে টেস্টে অপেক্ষাকৃত অভিজ্ঞ বাংলাদেশ। টেস্টে তাইজুল ইসলামের ১১তম ৫ উইকেট প্রাপ্তিতে ঢাকা টেস্টের প্রথম দিনেই শেষ হয়েছে আয়ারল্যান্ডের প্রথম ইনিংস। সবক’টি উইকেট হারিয়ে প্রথম ইনিংসে ২১৪ রান তুলতে পেরেছে আয়ারল্যান্ড।

মিরপুরের শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন আইরিশ অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নি। শুরুতে ব্যাটিংয়ে নেমে টাইগার পেসারদের সামনে ধুঁকতে থাকে আইরিশ ব্যাটাররা। ইনিংসের ৫ম ওভারেই আসে সফলতা। বাঁহাতি পেসার শরিফুল ইসলামের বল সুইং করে প্যাডে লাগলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন কমিন্স। ব্যক্তিগত ৫ রান করে সাজঘরে ফেরেন এই ব্যাটার। এরপরেই উইকেটে থিতু হতে থাকা আরেক আইরিশ ওপেনার জেমস ম্যাককলামকে ফেরান এবাদত হোসেন। ব্যাটের কানায় লেগে ক্যাচ যায় দ্বিতীয় স্লিপে, নাজমুল হোসেন শান্তর কাছে। দ্বিতীয় চেষ্টায় বল মুঠোয় জমান তিনি। ১টি চারের সাহায্যে ৩৪ বলে ১৫ রান করে সাজঘরে ফেরেন ম্যাককলাম।

ছবি: সংগৃহীত

দ্রুত দুই ওপেনারকে হারানোর পর অ্যান্ড্রু বালবার্নি ও হ্যারি টেক্টরের ব্যাটে প্রতিরোধ গড়ে আয়ারল্যান্ড। কিন্তু চমৎকার এক ডেলিভারিতে তাদের জমে যাওয়া জুটি ভেঙে দেন তাইজুল ইসলাম। ফুল লেংথ ডেলিভারিটি ব্যাটের কানা এড়িয়ে আঘাত হানে প্যাডে, তাতেই এলবিডব্লিউর ফাঁদে পড়েন বালবার্নি। ৫০ বলে ১৬ রান করে প্যাভিলিয়নে ফেরেন আইরিশ অধিনায়ক।

৬৮ রানে ৩ উইকেট হারিয়ে চাপের মুখে পড়া আইরিশদের খাদের কিনারা থেকে তোলেন হ্যারি টেক্টর ও কার্টিস ক্যাম্ফারের জুটি। আয়ারল্যান্ডের প্রথম ক্রিকেটার হিসেবে টেস্ট অভিষেকে ফিফটি তুলে নেন টেক্টর। ৮০ বলে ফিফটি করার পথে টেক্টর মেরেছেন ১টি ছক্কা ও ৬টি চার। তবে পরের ১০ বলে আর এক রানও তুলতে পারেননি, আউট হয়েছেন মেহেদী হাসান মিরাজের বলে। এরপরই আইরিশ শিবিরে ধস নামান তাইজুল ইসলাম। ৪২ এবং ৪৩তম ওভারে যথাক্রমে তিনি আউট করেন ৭৩ বলে ৩৪ রান করা ক্যাম্ফার এবং ৮ বলে ১ রান করা পিটার মুরকে।

চা বিরতির পরেও আইরিশ ব্যাটার মার্ক অ্যাডেয়ার এবং লোরকান টাকার মিলে বড় জুটি গড়ার চেষ্টা করলেও টাইগার স্পিনাররাদের সামনে তেমন প্রতিরোধ গড়তে পারেনি তারা। যার ফলে ২১৪ রানেই গুটিয়ে যায় টাইগারদের ইনিংস। ৫৮ রানে ৫ উইকেট নিয়েছেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। মিরাজ ও এবাদত নিয়েছেন দুইটি করে উইকেট।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply