শান্ত-তামিমকে হারিয়ে দিনটা সম্পূর্ণ নিজেদের করতে পারলো না বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত

একমাত্র টেস্টের প্রথম দিনটা রঙ্গিন হয়েও হলো না বাংলাদেশের। আইরিশদের ২১৪ রানে অলআউট করার পর প্রথম দিন শেষে টাইগারদের সংগ্রহ দুই উইকেট হারিয়ে ৩৪ রান। ১৮০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দিনের খেলা শুরু করবে বাংলাদেশ।

মিরপুরে টস জিতে ব্যাট করতে নেমে অবশ্য শুরুটা ভালো হয়নি আয়ারল্যান্ডের। তিন পেসার শরিফুল-এবাদত-খালেদের কারণে কিছুটা ধীরগতিতে চলে আইরিশদের রানের চাকা। দলীয় ১১ রানে শরিফুলের সুইংয়ে কমিন্স আউট হন ব্যক্তিগত ৫ রান করে। আর ১০ম ওভারের শেষ বলে এবাদত আরেক ওপেনার জেমস ম্যাককুলামকে সাজঘরের পথ দেখালে ২৭ রানে পতন ঘটে ২য় উইকেটের।

৩য় উইকেট জুটিতে বালবার্নি আর টেকটর ২১ রান যোগ করলে কিছুটা স্বস্তিতে ফেরার চেষ্টা করে সফররতরা। আর ৪র্থ উইকেট জুটিতে ৭২ রানের জুটি গড়ে আইরিশদের বড় সংগ্রহের স্বপ্ন দেখান ক্যাম্ফার আর টেকটর।

এরপর বল হাতে নিজের মুন্সিয়ানা দেখান তাইজুল ইসলাম। এই অর্থোডক্সের ভেল্কির কাছে খেই হারাতে থাকে একের পর এক আইরিশ ব্যাটার। সাথে যোগ দেন মেহেদী মিরাজও। ৫০ রান করা হ্যারি টেকটরকে ফিরিয়ে ধসের শুরুটা করেন মিরাজ। এরপর ৩৪ করা পিটার মুর আর ১ রান করা ক্যাম্ফারকে আউট করে আয়ারল্যান্ডকে ১২৪ রানে ৬ উইকেটের দলে পরিণত করেন তাইজুল ইসলাম।

ছবি: সংগৃহীত

যদিও লোয়ার মিডল অর্ডার ব্যাটারদের কল্যাণে আবারও ম্যাচ হেলে পড়ে সফররতদের পাশে। লোরকান টাকার ৩৭, মার্ক অ্যাডেয়ার ৩২ আর এন্ডি ম্যাকব্রাইনের ১৯ রানে ভর করে দুইশ’ রানের কোটা পার করে আয়ারল্যান্ড। শেষ পর্যন্ত তাইজুলের ৫ উইকেট শিকারে ২১৪ রানে গুটিয়ে যায় তাদের ইনিংস। দু’টি করে উইকেট নিয়েছেন মিরাজ আর এবাদত। তবে ম্যাচে দেখার মতো বিষয় ছিল, সাকিবের বল হাতে আক্রমণে আসা। অধিনায়ক হয়ে ইনিংসের ৬৬ তম ওভারে প্রথম বল করতে আসেন সাদা পোশাকের এই অধিনায়ক।

প্রথম দিনে প্রতিপক্ষকে অলআউট করে মোক্ষম জবাব দিয়ে শুরুটা করতে পারেনি স্বাগতিকরা। ১ম ওভারের ৫ম বলে নিজের রানের খাতা খোলার আগেই মার্ক অ্যাডেয়ারের বলে বোল্ড হয়ে ফেরেন নাজমুল শান্ত।

দিনের বাকি সময় মুমিনুল ইসলামকে সাথে নিয়ে নির্বিঘ্নে কাটিয়ে দেয়ার চেষ্টা করেছিলেন তামিম। কিন্তু দিনের শেষ বলে হতাশ করেন এই ওপেনার। ম্যাকব্রাইনের লাফিয়ে ওঠা বল ছাড়তে গিয়েও ২য় স্লিপে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। দুই উইকেটে ৩৪ রান নিয়ে ২য় দিনের খেলা শুরু করবে বাংলাদেশ।

/এ এইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply