সাকিব-মুশফিকের ব্যাটে চালকের আসনে বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত

আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টের দ্বিতীয় দিনে মাত্র ছয় রান যোগ করে আউট হন মমিনুল হক। ৪০ রানে ৩ উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে যায় বাংলাদেশ। কিন্তু দলকে খাদের কিনারা থেকে টেনে তোলেন অধিনায়ক সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। দু’জনের শতাধিক রানের জুটিতে ঢাকা টেস্টে চালকের আসনে রয়েছে স্বাগতিকরা।

মিরপুরের শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় দিনের শুরুতেই সাফল্য পায় আয়ারল্যান্ড। মার্ক অ্যাডেয়ারের লেগ স্টাম্প তাক করে করা এক ডেলিভারিতে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন মুমিনুল হক। ৩৪ বলে ৪টি চারের সাহায্যে ১৭ রান করেন মুমিনুল। এরপর ব্যাটিংয়ে নামেন বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান। ক্রিজে এসেই প্রথম বলে চার মেরে রানের খাতা খোলেন বাংলাদেশের এ পোস্টার বয়।

ছবি: সংগৃহীত

দিনের শুরুতে গ্রাহম হিউম ও মার্ক অ্যাডেয়ার বেশ পরীক্ষা নিচ্ছিলেন টাইগার ব্যাটারদের। তারা আক্রমণ থেকেই সরতেই পাল্টা আক্রমণে গড়েন সাকিব ও মুশফিক। বিশেষ করে সাকিব ওয়ানডে স্টাইলে ব্যাট চালাতে থাকেন, মারেন একের পর এক বাউন্ডারি। তাকে যোগ্য সঙ্গ দেন মুশফিক। মাত্র ৫৪ বলে ৫০ রানের জুটি গড়েন এই দুই ব্যাটার।

ওয়ানডে ঘরানার ব্যাটিংয়ে স্রেফ ৪৫ বলেই ফিফটি স্পর্শ করেন সাকিব। বেন হোয়াইটকে থার্ড ম্যান দিয়ে চার মারার পর লং অন দিয়ে মারেন আরেকটি বাউন্ডারি। তাতেই পৌঁছে যান ক্যারিয়ারের ৩১তম পঞ্চাশে, যার মধ্যে ছিল ৯টি চারের মার। অন্যপ্রান্তে, দাঁতে দাঁত চেপে কঠিন সময় পার করে দিয়ে ৬৯ বলে ৫০ রান স্পর্শ করেন মুশফিক। হ্যারি টেক্টরের বলে নিজের প্রিয় শট সুইপে চার মেরে ক্যারিয়ারের ২৬তম ফিফটি স্পর্শ করেন অভিজ্ঞ এই মিডল অর্ডার ব্যাটার।

ছবি: সংগৃহীত

সাকিব-মুশফিকের সাবলীল ব্যাটিংয়ে স্রেফ ১০৯ বলেই গড়ে ফেলেন ১০০ রানের জুটি। সেই সাথে হাবিবুল বাশার ও জাভেদ ওমর বেলিমের পাঁচবারের শতরানের পার্টনারশিপ রেকর্ডের পাশে নাম লেখালেন দেশের ক্রিকেটের সেরা এই দুই ব্যাটার। আজকের ম্যাচ নিয়ে ৬৫ বার এই দুই ব্যাটার একসাথে ব্যাট করেছেন। যা দেশের টেস্ট ক্রিকেটের সর্বোচ্চ। একমাত্র এই জুটিই টেস্টে ছুয়েছেন ২৫০০ রানের পার্টনারশিপের মাইলফলক। এক টেস্টে দেশের টেস্ট ক্রিকেটের সর্বোচ্চ রানের পার্টনারশিপও এই দুই ব্যাটারেরই। দেশের ক্রিকেটের অন্যতম সেরা এই দুই ব্যাটার কিউইদের বিপক্ষে সর্বোচ্চ ৩৫৯ রানের জুটি গড়েন৷

সাকিব-মুশফিকের ব্যাটে আসে শুধু রানের ফোয়ারা। আর তাতেই আইরিশদের বিপক্ষে ম্যাচের ড্রাইভিং সিটটা ফেরত নিয়েছে বাংলাদেশ। দ্বিতীয় দিনের লাঞ্চ বিরতি পর্যন্ত টাইগারদের সংগ্রহ ৩ উইকেট হারিয়ে ১৭০ রান। দুই অপরাজিত ব্যাটার সাকিব আল হাসান আছেন ৭৪ রান করে এবং মুশফিকুর রহিম আছেন ৫৩ রান নিয়ে। দু’জনের অবিচ্ছেদ্য জুটি থেকে এসেছে ১৩০ রান।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply