আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় আবারও প্রথম হলেন বাংলাদেশের তাকরিম

|

বাংলাদেশি হাফেজ সালেহ আহমদ তাকরিম। ছবি : সংগৃহীত

আবারও বাংলাদেশের জন্য সুনাম বয়ে আনলেন হাফেজ সালেহ আহমদ তাকরিম। দুবাইয়ে অনুষ্ঠিত ২৬তম আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় প্রথম হয়েছেন ১৪ বছরের এই কিশোর। তিলাওয়াতের সময় নির্ভুল ৫টি উত্তর দিয়ে পেছনে ফেলেন ৭০ দেশের প্রতিযোগীকে।

দুবাই সরকারের আয়োজনে প্রতিবছরই বসে ‘আন্তর্জাতিক কোরআন তিলাওয়াত প্রতিযোগিতা’। এবার ছিল ২৬তম আসর। যাতে অংশ নিয়েছেন ইউরোপ, আমেরিকা, মধ্যপ্রাচ্য ও এশিয়ার নানা দেশের হাফেজ।

সেই আয়োজনে বাংলাদেশের নাম আবারও উজ্জ্বল করলেন হাফেজ সালেহ আহমদ তাকরিম। এক্সপো প্রাঙ্গণে ১৪ বছরের কিশোরের হাতে পুরস্কার তুলে দেন দুবাইয়ের শেখ পরিবারের সদস্য শেখ মোহাম্মদ বিন রাশিদ মুহাম্মদ আল মাকতুম। প্রতিযোগিতায় দ্বিতীয় ইথিওপিয়ার আব্বাস হাদি ও তৃতীয় সৌদি আরবের খালিদ সুলাইমান।

কোরআন প্রতিযোগিতার মূল পর্বে নিয়ম অনুসারে তিলাওয়াতের সময় একাধারে পাঁচটি প্রশ্নের নির্ভুল উত্তর দেন তাকরিম। পেছনে ফেলেন ৭০ দেশের প্রতিযোগীকে। উপহার দেন স্বভাবধর্মী মুগ্ধকর তিলাওয়াত।

গৌরবোজ্জ্বল মুহূর্তে উপস্থিত ছিলেন মারকাযু ফয়জিল কোরআন আল ইসলামীর প্রতিষ্ঠাতা পরিচালক এবং প্রিন্সিপাল মুফতি মুরতাজা হাসান ফয়েজী মাসুম। এসময় বাংলাদেশ থেকে প্রথম বিচারক শোয়াইব আল আজহারীকে বিচারক হিসেবে সম্মাননা প্রদান করা হয়।

এর আগে, সৌদি আরব ও ইরানে আয়োজিত দুটি আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় যথাক্রমে প্রথম ও তৃতীয় স্থান অর্জন করে তাকরিম। তাকরিম মারকাযু ফয়জিল কুরআন আল ইসলামী ঢাকার কিতাব বিভাগের ছাত্র। তার গ্রামের বাড়ি টাঙ্গাইলের নাগরপুর থানার ভাদ্রা গ্রামে। তার বাবা হাফেজ আবদুর রহমান একজন মাদরাসা শিক্ষক ও মা গৃহিণী।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply