দিব্যা ভারতীর রহস্যময় মৃত্যুর ৩০ বছর আজ

|

দিব্যা ভারতী (১৯৭৪-১৯৯৩)

‘দিব্যা ভারতী’র নাম শুনলেই চোখের সামনে ভেসে ওঠে ভূবন ভোলানো এক মিষ্টি হাসি ভরা মুখ। সকলের হৃদয়ে যা আজও অমলিন। তাকে ছাড়া কেটে গেছে দীর্ঘ ৩০টি বছর। তবে এখনও তার রহস্যজনক মৃত্যু নিয়ে আছে হাজারো প্রশ্ন। আজ বলিউডের সেই অন্ধকার দিন। খুন নাকি আত্মহত্যা; কী হয়েছিল দিব্যা ভারতীর সাথে সেই বিতর্ক চলছে এখনও।

ভিউকার্ড–পোস্টারের সেই দিনগুলোর কথা মনে আছে? নব্বই দশকের সেই দিনগুলোর কথা? সেসব পোস্টার–ভিউকার্ডে একটা মুখ খুব দেখা যেত, তিনি বলিউড অভিনেত্রী দিব্যা ভারতী। মাত্র তিন বছরের উজ্জ্বল ক্যারিয়ার রেখে আজকে্র দিনে অকালেই চলে যান দিব্যা। ৩০ বছর পরেও তার মৃত্যু আজও এক অজানা রহস্য। শুধুই কি দুর্ঘটনা! নাকি এর পেছনে ছিল কোনো ষড়যন্ত্র?

১৯৯২ সালে ‘বিশ্বাত্মা’ সিনেমার মাধ্যমে বলিউডে পা রাখেন দিব্যা। এর আগে ১৯৯০ সালে ‘বাবলি রাজা’ নামের একটি তেলেগু সিনেমা দিয়েই রূপালী জগতে তার পথ চলার শুরু তার।

যদিও বিদ্যার জন্ম মুম্বাইয়ের জুহুতে। তবে বলিউড নয়, সে সময় একের পর এক হিট সিনেমা তিনি উপহার দিয়েছেন তেলেগু ইন্ড্রাস্ট্রিতে। অভিনয় করেন ‘নিলা পেনি’, ‘না ইল্লে না সারগাম’, ‘রাউডি আল্লাডু’, ‘এসেম্বলি রাউডি’ ও ‘ধর্মাক্ষেত্রম’ সিনেমাতে। তেলেগু দর্শকদের কাছে এতোটাই জনপ্রিয় হয়ে ওঠেন যে সেসময় তামিলনাড়ুতে দিব্যার নামে একটি মন্দির উদ্বোধন করা হয়।

‘বিশ্বাত্মা’ সিনেমার পর একের পর এক হিন্দি সিনেমায় চুক্তিবদ্ধ হতে থাকেন দিব্যা। প্রখ্যাত চলচ্চিত্রকার লরেন্স ডি’সুজার রোমান্টিক সিনেমা ‘দিল কিয়া কাসুর’ এ তার বিপরীতে ছিলেন নায়ক পৃথবী। ১৯৯২ সালে মুক্তি পাওয়া ডেভিড ধাওয়ানের ‘শোলে ওর শাবনাম’ এ তার বিপরীতে ছিলেন গোবিন্দ। কিন্তু টার্নিং পয়েন্ট ছিল শাহরুখ খানের বিপরীতে ‘দিওয়ানা’ সিনেমাটি। সে বছরের অন্যতম ব্যবসা সফল সিনেমা ছিল এটি।

এর পরপরই একচেটিয়া আধিপত্য শুরু হয় দিব্যার। ১৯৯২-৯৩ এর প্রথমার্ধে ১৪টি হিন্দি সিনেমায় অভিনয় করেন তিনি যা আজ পর্যন্ত বলিউডে অভিষেক হিসেবে তার রেকর্ড হয়ে আছে। তখনই আরও এক বড় চমক দেন অভিনেত্রী। ক্যারিয়ারের শীর্ষে থাকার সময় মাত্র ১৯ বছর বয়সে প্রযোজক সাজিদ নাদিয়াদওয়ালার সঙ্গে বিয়ের পিঁড়িতে বসেন দিব্যা। বয়সে ৮ বছরের বড় সাজিদের প্রতি তার প্রেম এতোটাই গভীর ছিল যে, হিন্দু ধর্ম বদলে মুসলিম ধর্ম গ্রহণ করতেও দু’বার ভাবেননি তিনি।

কিন্তু, বিয়ের মাত্র ১১ মাস পরেই আসে এক মর্মান্তিক দুঃসংবাদ। প্রয়াত হয়েছেন দিব‍্যা ভারতী। শোনা যায়, পাঁচ তলা থেকে নীচে পড়ে মারা যান তিনি। কিন্তু এমন সফল অভিনেত্রীর এমন অদ্ভুত অকালমৃত‍্যু অনেক সন্দেহের প্রশ্নচিহ্ন তুলেছিল। এমনকি তার স্বামী সাজিদ নাদিওয়ালার বিরুদ্ধেও অভিযোগ ওঠে। কেউ কেউ আবার আঙ্গুল তোলেন মাফিয়া ডনদের দিকে। পুলিশ তদন্তও করেছিল। কিন্তু কোনো প্রমাণ না মেলায় ১৯৯৮ সালে বন্ধ হয়ে যায় তদন্ত। স্মৃতির অতলে তলিয়ে যান দিব‍্যা ভারতী।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply