চ্যাম্পিয়নস লিগ থেকে এক মৌসুমে আয়ের শীর্ষে রিয়াল

|

উয়েফা আয়োজিত টুর্নামেন্ট থেকে গত মৌসুমে সবচেয়ে বেশি প্রাইজমানি আয় করেছে রিয়াল মাদ্রিদ। চ্যাম্পিয়নস লিগ থেকে ১ হাজার ৫শ’ ৬৭ কোটি টাকা আয় করে শীর্ষে অবস্থান করছে গ্যালাক্টিকোরা। ক্লাবগুলোর আয়ের এই তালিকা প্রকাশ করেছে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা উয়েফা।

চ্যাম্পিয়নস লিগ, ইউরোপা লিগ ও কনফারেন্স লিগে অংশ নেয়া ক্লাবগুলোর আয়ের তালিকা প্রকাশ করেছে উয়েফা। মোট ২০০ কোটি ইউরো প্রাইজমানি থেকে অর্থ বণ্টন করা হয়েছে ক্লাবগুলোকে। যেখানে সবাইকে ছাড়িয়ে শীর্ষে অবস্থান রিয়াল মাদ্রিদের। ২০২১-২২ মৌসুমে তাদের আয় ১৩ কোটি ৩৭ লাখ ইউরো। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১ হাজার ৫৬৭ কোটি ৬২ লাখ টাকা।

ক্লাবগুলোর এই আয় হিসাব করা হয়েছে কিছু নীতি মেনে। গ্রুপ পর্বের আয়, জয়ের বোনাস, সম্প্রচারস্বত্বের ভাগ এবং উয়েফার টুর্নামেন্টে অতীত ফলের ওপর নির্ভর করে অতিরিক্ত যে অর্থ দেয়া হয়, সেসব হিসাব করেই এই আয়ের তথ্য প্রকাশ করা হয়েছে। এতে বড় ক্লাব ও ছোট ক্লাবগুলোর আয়ে তারতম্য হবে। উয়েফা আয়োজিত টুর্নামেন্টে অতীতের পারফরম্যান্সের উপর ভিত্তি করে দেয়া হয় প্রাইজমানি। ফলে বড় দলগুলোর আয় বেশি হয়।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply