আলিম দারকে ‘গার্ড অব অনার’ দিলেন ক্রিকেটাররা

|

ছবি: সংগৃহীত

আইসিসির এলিট প্যানেলভুক্ত আম্পায়ার হিসেবে শেষ ম্যাচ পরিচালনা করে ফেলেছেন আলিম দার। আজ (৭ এপ্রিল) মিরপুর টেস্টে বাংলাদেশের জয় নিশ্চিত হওয়ার পর পাকিস্তানি আম্পায়ারকে ‘গার্ড অব অনার’ দিয়েছেন টাইগার ও আইরিশ ক্রিকেটাররা।

আয়ারল্যান্ডের বিপক্ষে জয়ের পরই দুই দলের খেলোয়াড়রা বাউন্ডারি লাইনে চলে যান আলিম দারকে সম্মাননা জানানোর জন্য। বাউন্ডারি লাইনের সামনে গিয়ে সারিবদ্ধ হন দুই দলের ক্রিকেটাররা। এরপর তাদের করতালির মধ্য দিয়ে মাঠ থেকে বিদায় নেন পাক এই আম্পায়ার।

এরপর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকেও সম্মাননা পেয়েছেন আলিম দার। টানা তিন বছর আইসিসির বর্ষসেরা আম্পায়ারের স্বীকৃতি পাওয়া কিংবদন্তি তুল্য এই আম্পায়ারের হাতে স্মারক তুলে দেন বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন।

আম্পায়ার হিসেবে ২০০০ সালে আন্তর্জাতিক ম্যাচ পরিচালনায় অভিষেক হয়েছিল আলিম দারের। এর দুই বছর পর আইসিসির ইন্টারন্যাশনাল প্যানেলে যুক্ত হন তিনি। এরপর ২০০৪ সালে তাকে আম্পায়ারদের এলিট প্যানেলে অন্তর্ভুক্ত করা হয়।

দীর্ঘ আম্পায়ারিং জীবনে ১৪৫ টেস্ট, ২২৫ ওয়ানডে ও ৬৯ টি-টোয়েন্টিতে অন-ফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছেন ৫৪ বছর বয়সী আলিম দার। এর মধ্যে ২০০৬ আইসিসি ট্রফি ফাইনাল, ২০০৭ ও ২০১১ ওয়ানডে বিশ্বকাপ ফাইনাল এবং ২০১০ ও ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনাল অন্যতম।

গত মার্চে আইসিসির এলিট প্যানেল থেকে বিদায় নেয়ার কথা জানান ৫৪ বছর বয়সী এই অভিজ্ঞ আম্পায়ার। এলিট প্যানেল ছাড়লেও আম্পায়ারিং ছাড়ছেন না আলিম দার। আন্তর্জাতিক আম্পায়ার হিসেবে ম্যাচ পরিচালনা চালিয়ে যেতে পারবেন তিনি। ২০০৯ থেকে ২০১১ সাল পর্যন্ত টানা তিন বছর আইসিসির বর্ষসেরা আম্পায়ারের স্বীকৃতিও পেয়েছেন পাকিস্তানের এই অভিজ্ঞ আম্পায়ার।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply