‘মানসিক উন্নতিটাই সবচেয়ে বড় উন্নতি’

|

ছবি: সংগৃহীত

আইরিশদের বিপক্ষে তিন ফরম্যাটেই দাপট দেখিয়েছে বাংলাদেশ। ওয়ানডে ও টি- টোয়েন্টির পর টেস্টেও ৭ উইকেটের বড় জয় পেয়েছে টাইগাররা। তবে কেবল আইরিশরা নয়, ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডে, এরপর টি-টোয়েন্টি সিরিজ থেকে বদলে যাওয়া বাংলাদেশকে দেখা গেছে। দলের এমন আক্রমণাত্মক হয়ে ওঠার কারণ জানিয়েছেন সাকিব। বলেছেন, আমার মনে হয়, মানসিক উন্নতিটাই সবচেয়ে বড় উন্নতি ছিল।

দেড় মাসের কম সময়ের মধ্যে ১৩ ম্যাচ খেলে ৯টিতেই জিতেছে বাংলাদেশ। দলের এই সাফল্যে অবাক হননি টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক। আর দলের মধ্যে এই পরিবর্তন আনার প্রক্রিয়াটা শুরু হয়েছে গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে। বছরের বাকি সময়ে এই ধারাবাহিকতা ধরে রাখার তাগিদ দিয়েছেন তারা।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে সাকিব আল হাসান বলেন, আমার মনে হয়, মানসিক উন্নতিটা সবচেয়ে বড় উন্নতি ছিল। আমি যদি দেখি, টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় যখন শেষ ম্যাচ খেলেছি, তখনই আমরা আলোচনা করেছি যে, আসলে আমরা হয়তো এই বিশ্বকাপের আগ পর্যন্ত নিজেদের অনেক ছোট দল মনে করতাম। আসলে আমরা ছোট দল ছিলাম না।

সাকিব আরও বলেন, আমরা যদি বিশ্বাস রেখে যেতাম, হয়তো সেমিফাইনাল খেলতাম। হয়তো ওই জায়গায় আমাদের একটু ঘাটতি ছিল। এরপর থেকে আমাদের চিন্তা ছিল ওই জায়গায় আমরা পরিবর্তনটা আনবো। বিশেষত, টি-টোয়েন্টি দলে যারা ছিল, মানসিক এই পরিবর্তন তাদের সবার ভেতর আছে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply