‘পাঠান ভার্সাস টাইগার’ সম্পর্কে যা জানা গেলো

|

টাইমস অব ইন্ডিয়া থেকে সংগৃহীত ছবি।

মারিয়া হোসেন:

যশ রাজ ফিল্মসের জন্য সম্ভাবনার নতুন দ্বার উম্মোচন করেছে শাহরুখ খানের ‘পাঠান’। সিনেমাটির ঐতিহাসিক সাফল্যের পর আদিত্য চোপড়া স্পাই ইউনিভার্স নিয়ে যুগান্তকারী এক পরিকল্পনা হাতে নিয়েছেন। এরইমধ্যে হৃতিক রোশন ও তেলুগু সুপারস্টার এনটিআর জুনিয়রকে নিয়ে ‘ওয়ার টু’ সিনেমা নিশ্চিত। বেশ কিছুদিন থেকে ‘পাঠান ভার্সাস টাইগার’ এর কথাও শোনা যাচ্ছিল। এবার জানা গেছে, বলিউড ইতিহাসের অন্যতম বড় এ সিনেমাটি পরিচালনা করতে যাচ্ছেন সিদ্ধার্থ আনন্দ।

হিন্দি সিনেমার ইতিহাসে এক ঐতিহাসিক নজির গড়েছে ‘পাঠান’। বিশ্বব্যাপী এক হাজার কোটি রুপির বেশি ব্যবসা করেছে এ সিনেমা। পাঠান মুক্তির পর থেকেই শাহরুখ-সালমান জুটির রসায়ন মুগ্ধ করেছে দর্শককে। বলিউডের দুই জনপ্রিয় তারকাকে আবারও একই ফ্রেমে আনার প্রয়াসে প্রযোজনা সংস্থা যশরাজ ফিল্মস এবার আনছে ‘টাইগার ভার্সাস পাঠান’।

তবে এরই মধ্যে খবর এসেছে, ‘পাঠান’ এর তুমুল সাফল্যের পরও হৃতিক রোশনের ‘ওয়ার টু’ হাতছাড়া হয়েছে সিদ্ধার্থ আনন্দের। তার বদলে নাকি ‘ওয়ার টু’ পরিচালনা করতে চলেছে অয়ন মুখার্জি। যদিও যশরাজ ফিল্মসের তরফ থেকে এ বিষয় এখনও কোনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি।

১৯৯৫ সালে মুক্তিপ্রাপ্ত ‘কারান আর্জুন’ এর পর শাহরুখ-সালমান কোনো পূর্ণাঙ্গ সিনেমায় একসঙ্গে কাজ করেননি। তবে সিদ্ধার্থের পরিচালনায় আসন্ন ‘টাইগার ভার্সেস পাঠান’ খুব সম্ভবত সেরকম সিনেমাই হতে চলেছে।

সূত্রের খবর অনুযায়ী, এ প্রজেক্টের পিছে প্রচুর অর্থ খরচ করতে যাচ্ছে যশরাজ ফিল্মস। এমনকি ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে রেকর্ড ব্রেক করা ব্লকবাস্টার সিনেমা হতে পারে এটি। ২০২৪ সালের জানুয়ারিতেই শুরু হবে এর শুটিং।

যশরাজ ফিল্মস কর্ণধার আদিত্য চোপড়া এ সিনেমা সম্পর্কিত তথ্যগুলি গোপন রাখতে চাইছেন। কারণ এটি এখন পর্যন্ত বলিউড ফিল্ম ইন্ডাস্ট্রির সবচেয়ে বড় সিনেমা হতে যাচ্ছে, তাই পর্যাপ্ত সময় নিয়েই বানানো হবে সিনেমাটি। ভারতে নির্মিত সবচেয়ে বড় আয়োজনের সিনেমা হিসেবে উপস্থাপন করতে কোন ছাড় দিতে রাজি নন সিদ্ধার্থ আনন্দ ও আদিত্য চোপড়া।

স্পাই ইউনিভার্সের যাত্রা শুরু হয় ২০১২ সালে ‘এক থা টাইগার’ সিনেমার মাধ্যমে। এরপর, ২০১৭ সালে মুক্তি পায় এই ফ্র্যাঞ্চাইজির দ্বিতীয় সিনেমা ‘টাইগার জিন্দা হ্যাঁ’। পরবর্তিতে ২০১৯ সালে মুক্তি পেয়েছিল হৃতিক রোশনের ‘ওয়ার’। প্রতিটি সিনেমাই বক্স অফিসে ছিল ব্লকবাস্টার। তবে স্পাই ইউনিভার্সের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় শাহরুখ খানের ‘পাঠান’ এর মাধ্যমে। শাহরুখ, দীপিকা এবং জন আব্রাহাম অভিনীত সিনেমাটি এই ইউনিভার্সকে নিয়ে গেছে অন্য উচ্চতায়।

এখন পর্যন্ত এটা নিশ্চিত যে, ‘টাইগার থ্রি’ পরবর্তি স্পাই ইউনিভার্সের নতুন সিনেমা হতে যাচ্ছে ‘ওয়ার ২’। এরপর সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ‘পাঠান ভার্সাস টাইগার’ সিনেমায় বড়পর্দায় মুখোমুখি হবেন বলিউডের সর্বকালের সবচেয়ে বড় দুই সুপারস্টার। গুঞ্জন অনুযায়ী, ২০২৫ সালের ঈদে মুক্তি পাবে এ সিনেমা। ধারণা করা হচ্ছে ‘ওয়ার টু’ সিনেমায় শাহরুখ-সালমান দুজনই অতিথি চরিত্রে হাজির হবেন, যেখান থেকে এগিয়ে যাবে ‘পাঠান বনাম টাইগার’ সিনেমার গল্প।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply