বঙ্গবাজারের পোড়া কাপড় কিনে নিলামে তুলছে বিন্দানন্দ ফাউন্ডেশন, দেয়া হবে ২ কোটি টাকার সহায়তাও

|

বঙ্গবাজারের ব্যবসায়ীদের দুই কোটি টাকা সহায়তা দেবে ‘বিদ্যানন্দ ফাউন্ডেশন’। এর আগে প্রায় ২৫ লাখ টাকায় পুড়ে যাওয়া কাপড় কিনেছে প্রতিষ্ঠানটি। আংশিক পুড়ে যাওয়া সেসব কাপড়গুলো পরিষ্কারের মাধ্যমে দ্রুতই নিলামে তোলা হবে। যাতে অংশ নিবে বিভিন্ন প্রতিষ্ঠান। আর আগুন অথবা পানিতে ক্ষতি হয়নি এমন কাপড়গুলো ঈদের আগে বিতরণ করা হবে অসহায়দের মাঝে। এরইমধ্যে দেড় কোটি টাকার ফান্ড গঠন করা হয়েছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির কর্মীরা।

এর আগে প্রায় ২৫ লাখ টাকা দিয়ে ব্যবসায়ীদের থেকে প্রায় দশ ট্রাক কাপড় সংগ্রহ করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। তারপর থেকেই শুরু হয় কর্মযজ্ঞ। আলাদা করা হয় আংশিক পোড়া এবং ভেজা কাপড়। পরে ভেজা কাপড়গুলো নতুন করে ধোয়া হয় এই প্রতিষ্ঠানেই। তিন দফা ধোয়ার পর সেগুলো শুকানো হয়। জায়গা ছোট হওয়ায় প্রতিষ্ঠানটির কেরাণীগঞ্জ শাখায় পাঠিয়ে দেয়া হয়েছে বেশ কিছু কাপড়।

শুকানোর পর শুরু হয় নতুন ব্যস্ততা। নারী, পুরুষ আর শিশুদের কাপড় আলাদা করা হয়। এরপর চেষ্টা চলে নতুন ডিজাইনে নতুন রূপ দেয়া। পোড়া কাপড়ে করা হয় রিপু ও সেলাইয়ের কাজ। আয়রনের পর আরেকদফা পরীক্ষা-নীরিক্ষা করা হয়। পুড়ে যাওয়া বাদে কাপড়ে আর কোনো সমস্যা আছে কিনা, তা পরখ করে নেয়ার পর তা প্যাকিং করা হয়। যে কাপড়গুলোর কোনো ক্ষতি হয়নি, সেগুলোও আলাদা রাখা হচ্ছে প্যাকিং ইউনিটে।

এ নিয়ে বিদ্যানন্দ ফাউন্ডেশনের জনসংযোগ প্রধান সালমান খান ইয়াছিন বলেন, পোড়া কাপড় কেনার কথা জানানো পর ব্যবসায়ীরা বিষয়টিতে ভালোভাবে নেয়নি প্রথমে। তবে পরে তাদের বোঝানোর পর অনেকেই এ নিয়ে আগ্রহ দেখিয়েছে।

ঈদ সামনে রেখে কোনো ধরনের ক্ষতি হয়নি এমন কাপড় বিলিয়ে দেয়া হবে অসহায়দের মাঝে। আর যেগুলো আংশিক পোড়া, সেগুলো তোলা হবে নিলামে। নিলামে অংশ নিতে আগ্রহ প্রকাশ করেছে বিভিন্ন ফ্যাশন ও কর্পোরেট হাউজ।

ভয়াবহ এই অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের সহায়তায় এরইমধ্যেই দেড় কোটি টাকা ফান্ড সংগ্রহ করেছে বিদ্যানন্দ। প্রাথমিকভাবে ব্যবসায়ীদের পাশাপাশি বিভিন্ন দোকানের কর্মচারীদের মাঝে উপহার হিসেবে বিতরণ করা হবে এই সহায়তা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply