রোনালদোকে হটিয়ে ইউরোপে সর্বকালের সর্বোচ্চ গোল স্কোরার এখন মেসি

|

ছবি: সংগৃহীত

পিএসজিতে খুব একটা ভালো সময় যাচ্ছিল না লিওনেল মেসির। তবে আবারও গোলের ধারায় ফিরেছেন তিনি। গোল করে ও করিয়ে পিএসজিকে জয়ের ধারায়ও ফিরিয়েছেন এই আর্জেন্টাইন কিংবদন্তি। সেই সাথে, দুর্দান্ত দুইটি মাইলফলকও স্পর্শ করেছেন নিসের বিরুদ্ধে জয়ের রাতে। ইউরোপিয়ান ক্লাব ফুটবলে সর্বোচ্চ গোল স্কোরারের তালিকায় এখন সবার উপরের নামটি লিওনেল মেসি। তিনি ভেঙেছেন ক্রিস্টিয়ানো রোনালদোর রেকর্ড। সেই সাথে, গোলে অবদানের সংখ্যাকে এক হাজারে উন্নীত করেছেন মেসি।

ইউরোপের শীর্ষ লিগে সমান ৭০১ গোলের মালিক ছিলেন মেসি ও রোনালদো। কিন্তু শনিবার নিসের বিপক্ষে ৭০২ তম গোল করে মেসি পেছনে ফেলেছেন পর্তুগিজ তারকাকে। ১৮ বছরে ৭০২ গোল করতে মেসিকে খেলতে হয়েছে ৮৪৬টি ম্যাচ। অপরদিকে, ৭০১ গোল করতে রোনালদোকে খেলতে হয়েছে ৯৪৯টি ম্যাচ। সৌদি আরবের ক্লাবে খেলা রোনালদোর জন্য এই তালিকার হালনাগাদ করা অনেকটাই অসম্ভব।

নিসের বিপক্ষে মাঠে নামা পর্যন্ত ক্লাব ফুটবলে মেসির গোলে অবদানের সংখ্যা ছিল ৯৯৮। প্রথমে নিজে গোল করে সেই সংখ্যাকে ৯৯৯’এ নিয়ে যাওয়ার পর সার্জিও রামোসকে দিয়ে গোল করিয়ে স্পর্শ করেছেন ১০০০ গোলে অবদান রাখার মাইলফলক। ক্লাব ফুটবলে মেসির গোলসংখ্যা ৭০২ এবং অ্যাসিস্ট ২৯৮টি। তাই বলাই যায়, গোল শিকার ও গোল তৈরিতে মেসিকে ছুঁতে দীর্ঘ সময় ধরে অতি মানবীয় পারফরমেন্স করে যেতে হবে কাউকে। আর সেই সম্ভাবনায় হয়তো আর আসবে না রোনালদোর নাম।

আরও পড়ুন: গোল করে ও করিয়ে পিএসজিকে জিতিয়ে মেসির জবাব

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply