পেন্টাগনের নথি ফাঁস: রণকৌশল পাল্টাতে বাধ্য হয়েছে ইউক্রেন

|

ছবি: সংগৃহীত

সাম্প্রতিক সপ্তাহগুলোতে অনলাইনে ফাঁস হওয়া পেন্টাগনের ‘অতি গোপনীয়’ নথিগুলোতে প্রকাশ পেয়েছে, কীভাবে শত্রু এবং মিত্রের উপর একইভাবে গুপ্তচরবৃত্তি করে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র! সেই সাথে রুশ আগ্রাসনের বিরুদ্ধে লড়তে থাকা ইউক্রেনের সামরিক পরিকল্পনার অনেক কিছুই উন্মুক্ত হয়ে যাওয়ায় রণকৌশল পাল্টাতে কিয়েভ বাধ্য হয়েছে বলেও জানা গেছে। সিএনএনের খবর।

প্রকাশিত বেশ কিছু নথিকে সত্য বলে দাবি করেছেন মার্কিন কর্মকর্তারা। দক্ষিণ কোরিয়া, ইসরায়েল এবং ইউক্রেনসহ গুরুত্বপূর্ণ কয়েকটি মিত্র দেশের ফোনকলেও যুক্তরাষ্ট্র আড়ি পাততো বলে জানা গেছে এসব নথিতে। পেন্টাগনের অনেক কর্মকর্তাই নাকি শঙ্কা প্রকাশ করে জানিয়েছেন, নথিগুলো প্রকাশিত হওয়ার ফলে আন্তঃরাষ্ট্রীয় সম্পর্কের ক্ষেত্রে বিপাকে পড়তে পারে যুক্তরাষ্ট্র।

ছবি: সংগৃহীত

এসব নথিতে আরও প্রকাশ পেয়েছে, রুশ প্রতিরক্ষা বাহিনী এবং দেশটির মার্সেনারি সংস্থা ওয়াগনার গ্রুপে কোন মাত্রায় প্রবেশ করেছে যুক্তরাষ্ট্র। এসপিওনাজের বিভিন্ন স্তর ব্যবহার করা হয়েছে এক্ষেত্রে। কেবল ‘ডাবল এজেন্ট’ বা মানব উৎস নয়, যোগাযোগের বিভিন্ন সাংকেতিক চিহ্নের অর্থোদ্ধারের মাধ্যমেও যে পেন্টাগন এসব তৎপরতা চালিয়ে যাচ্ছিল, সেটাও প্রকাশ পেয়েছে। নথিগুলো প্রকাশ পাওয়ায় সূত্রগুলোর নিরাপত্তা নিয়েও দেখা দিয়েছে শঙ্কা।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের গুরুত্বপূর্ণ সময়ে নথি ফাঁসের ঘটনায় উন্মুক্ত হয়ে পড়েছে ইউক্রেনের রণকৌশল, বিমান বাহিনী এবং ব্যাটেলিয়নের আকারের বিভিন্ন সীমাবদ্ধতা, প্রস্তুতির ঘাটতি। যুক্তরাষ্ট্রের সাথে আস্থার সম্পর্ক আরও জোরালো করা ও এসপিওনাজ ভিত্তিক সক্ষমতাগুলো ভাগাভাগির মাধ্যমে জন্য যে সময়ে ইউক্রেন বাহিনী প্রতিরক্ষার সাথে পাল্টা আক্রমণের ছক কষছে; সে সময়ে এই নথি ফাঁসের ঘটনায় কিছুটা হলেও রণকৌশল পাল্টাতে বাধ্য হচ্ছে কিয়েভ। সিএনএনকে এমনটিই জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদিমের জেলেনস্কি।

ছবি: সংগৃহীত

নথি ফাঁসের ফলাফল প্রশমিত করতে জরুরি ভিত্তিতে কাজ করা হচ্ছে বলে রোববার (৯ এপ্রিল) জানিয়েছিলেন পেন্টাগনের ডেপুটি প্রেস সেক্রেটারি সাবরিনা সিং। একটি বিবৃতিতে তিনি বলেন, প্রতিরক্ষা বিভাগ ফটোগ্রাফ করা নথিগুলোর বৈধতা পর্যালোচনা এবং মূল্যায়ন চালিয়ে যাচ্ছে। একটি আন্তঃসংস্থা ভিত্তিক কর্মসূচি প্রণয়ন করা হয়েছে, যাতে করে এই ছবি তোলা নথিগুলো মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা এবং আমাদের মিত্র ও অংশীদারদের উপর কী প্রভাব ফেলতে পারে তা মূল্যায়নের উপর দৃষ্টি নিবদ্ধ করেছে।

আরও পড়ুন: পেন্টাগনের নথি ফাঁস!

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply