অমিত শাহর অরুণাচল সফর, চীনের উদ্দেশে কঠোর হুঁশিয়ারি

|

ভারতের স্বরাষ্টমন্ত্রী আমিত শাহর অরুণাচল সফরকে কেন্দ্র করে চীনের সাথে ফের উত্তেজনা ছড়িয়েছে। এই সফরের তীব্র আপত্তি জানিয়েছে বেইজিং। খবর রয়টার্সের।

সোমবার অরুণাচলের সর্বউত্তরের আনজাও জেলার কিবিথো গ্রামে যান আমিত শাহ। ভারত সীমান্তের সর্বশেষ এলাকায় বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্প উদ্বোধন করেন। এদিন বেইজিংকে উদ্দেশ্য করে কঠোর হুঁশিয়ারি বার্তা দেন এ নেতা।

জোরপূর্বক ভারতের ভূখণ্ড দখলের কোনো সুযোগ নেই বলে সাফ জানিয়ে দেন তিনি। অমিত শাহ বললেন, জোর করে ভারতের এক বিন্দু জমিও কেউ দখল করতে পারবে না। আমাদের ভূখন্ডের দিকে কারও নজর দেয়ার সুযোগ নেই। দেশের সার্বভৌমত্ব রক্ষায় কারও সাথে সমঝোতা নয়, এটিই আমাদের সরকারের নীতি।

এদিকে, বিরোধপূর্ণ এলাকায় আমিত শাহর এই সফরকে সার্বভৌমত্বের লঙ্ঘন বলে আখ্যা দিয়েছে বেইজিং। সম্প্রতি এলাকাটি ঘিরে ফের বেড়েছে উত্তেজনা। কয়েকদিন আগেই অঞ্চলটির ১১টি জায়গার নাম পরিবর্তন করেছে চীন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, জাঙ্গান চীনেরই অংশ। সেখানে ভারতীয় মন্ত্রীর সফর চীনের সার্বভৌমত্বের লংঘন। সীমান্তে শান্তি ও স্থিতাবস্থাকেও বাধাগ্রস্ত করবে এ পদক্ষেপ।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply