দখলকৃত পশ্চিম তীরে অবৈধ বসতির স্বীকৃতি দাবিতে ইহুদিদের র‍্যালি, নিহত ১ ফিলিস্তিনি

|

এপি থেকে সংগৃহীত ছবি।

দখলকৃত পশ্চিম তীরে সৃষ্ট অবৈধ ইহুদি বসতির স্বীকৃতি চায় ইসরায়েলিরা। সোমবার (১০ এপ্রিল) এ উদ্দেশে আয়োজন করা হয় বিশাল এক র‍্যালির। ফিলিস্তিনিরা প্রতিবাদ জানালে, চালানো হয় আগ্রাসন। এদিন, তাদের লক্ষ্য করে স্টান গ্রেনেড, টিয়ার শেল ছোড়ে ইহুদি সেনারা। একই দিন, অভিযান চালানো হয় জেরিকোর শরণার্থী শিবিরে। এ সময় পুলিশের গুলিতে নিহত হয় এক কিশোর। খবর এপির।

জেরুজালেমে পবিত্র আল আকসা মসজিদকে ঘিরে উত্তেজনার মধ্যেই আবারও উত্তপ্ত পশ্চিম তীর। সোমবার দখলকৃত পশ্চিম তীরের বেইটা এলাকা থেকে বিশাল মিছিল বের করে ইসরায়েলিরা। যাত্রা করে নাবলুসের দিকে। রীতিমতো সেনা সদস্যদের পাহারায় হাজার-হাজার ইহুদি অংশ নেয় এ র‍্যালিতে। ‘অল অব দ্য ল্যান্ড অব ইসরায়েল’ ব্যানারে যোগ দেন ইসরায়েলে ক্ষমতাসীন কয়েকজন মন্ত্রীও। তাদের দাবি, বৈধতা দেয়া হোক পশ্চিম তীরে ইসরায়েলিদের নির্মিত বসতিকে।

র‍্যালিতে এসে ইসরায়েলি অর্থমন্ত্রী বেজালেল স্মোত্রিচ বলেন, এই ভূমিকে ভালোবাসে এমন ইহুদি সমাজ এখানে মাথা উঁচু করে গর্বের সাথে বাস করবে। হাজারও ইহুদির তরফ থেকে প্রধানমন্ত্রীর কাছে বার্তা পাঠাতে চাই যে এবার আমাদের নিজ ভূমিতে ফেরার সময় হয়েছে। আশপাশে যে পাহাড়, ভূমি রয়েছে সেখানে আমরা না থাকলে শত্রুরা বাসা বাধবে। এভিয়াতার অঞ্চলে নির্মিত বসতিগুলোকেপো শীঘ্রই বৈধতা দেয়া হবে বলেও জানান তিনি।

সম্প্রতি তেল আবিব ও পশ্চিম তীরে বিদেশি ও ইসরায়েলি হত্যার ঘটনার বিচার দাবিও করে ইহুদিরা।

ইসরায়েলি নিরাপত্তা মন্ত্রী ইতমার বেন গাভির বলেন, আমাদের স্পষ্ট কথা। সন্ত্রাসীদের বিরুদ্ধে সর্বত্র শক্ত অবস্থানে থাকতে হবে। তাদের কর্মকাণ্ডের উপযুক্ত জবাব দেয়া হবে।

ইসরায়েলিদের এমন র‍্যালির প্রতিবাদে বিভিন্ন স্থানে টায়ার জ্বালিয়ে প্রতিবাদ জানায় ফিলিস্তিনিরা। ইট-পাটকেল ছোড়ে অনেকে। জবাবে স্টান গ্রেনেড ও টিয়ার গ্যাস ছোড়ে ইসরায়েলি সেনারা।

এক বিবৃতিতে রেড ক্রিসেন্ট জানিয়েছে, সোমবারের ইহুদি হামলায় আহত হয়েছেন অন্তত ২০০ ফিলিস্তিনি।

অন্যদিকে, তেল আবিব ও পশ্চিম তীরে ইসরায়েলিদের ওপর হামলাকারীদের সন্ধানে জেরিকোয় শরণার্থী শিবিরে চালানো হয় সাঁড়াশি অভিযান। এ সময় ইসরায়েলি সেনাদের ছোড়া গুলি মাথায়, বুকে ও পেটে লেগে মৃত্যু হয় ১৫ বছরের এক কিশোরের। এ নিয়ে চলতি বছর ৯০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন ইসরায়েলি সেনাদের হামলায়। আর, ক্ষুব্ধ ফিলিস্তিনিদের হাতে মৃত্যু হয়েছে ১৯ ইসরায়েলি ও বিদেশির।

আল আকসাকে ঘিরেও কমেনি উত্তেজনা। সোমবারও ইসরায়েলি সেনাদের পাহারায় মসজিদ কম্পাউন্ডে ঢুকে পড়ে ইহুদিরা। ফজরের নামাজের সময় মসজিদে প্রবেশে বাধা দেয়া হয় ৫০ বছরের কম বয়সী ফিলিস্তিনি মুসলিমদের।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply