মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, তাপদাহে পুড়ছে চুয়াডাঙ্গার জনজীবন

|

ছবি: সংগৃহীত।

চুয়াডাঙ্গা প্রতিনিধি:

টানা ১০ দিন ধরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলা চুয়াডাঙ্গায়। কখনো মৃদু কখনো মাঝারি ধরনের টানা তাপ প্রবাহে ওষ্ঠাগত এ অঞ্চলের জনজীবন। তাপদাহের প্রভাবে ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। মঙ্গলবার (১১ এপ্রিল) মৌসুমের সব রেকর্ড ভেঙে জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ধারণ করা হয়েছে ৩৯.৫ ডিগ্রি সে.।

শীতকালে টানা সর্বনিম্নের রেকর্ড গড়ে এবার চৈত্রের মাঝামাঝিতে চুয়াডাঙ্গায় শুরু হয়েছে টানা তাপদাহ। মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহে দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবন।

সরেজমিন ঘুরে দেখা গেছে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তীব্র তাপদাহে রাস্তা ঘাটে জনসাধারণের চলাচল সীমিত হয়ে পড়ছে। তবে সবচেয়ে বেশি বিপদে পড়েছেন খেটে খাওয়া মানুষ। আবার অনেকেই জীবন-জীবিকার তাগিদে প্রচণ্ড রোদ উপেক্ষা করে কাজে বেরিয়েছেন।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান জানান, ভৌগোলিক কারণে হিমালয় থেকে আসা হিমেল বাতাসে শীতের তীব্রতা জানান দেয়। এছাড়া চুয়াডাঙ্গার খুব কাছে কর্কটক্রান্তি রেখা, যার কারণে শীতের সময় শীত বেশি, আর গরমের সময় গরম। এ বছর পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় গড় তাপমাত্রা বেড়ে গেছে। সামনের দিনগুলোতে এই তাপমাত্রা আরও বাড়ার আশঙ্কা রয়েছে।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply