ভারত-বাংলাদেশ সম্পর্ক একটি নতুন উচ্চতায় পৌঁছেছে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

|

আখাউড়া প্রতিনিধি:

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির নেতৃত্বে এক দশকের বেশি সময় ধরে ভারত-বাংলাদেশ সম্পর্ক একটি নতুন উচ্চতায় পৌঁছেছে।

মঙ্গলবার (১১ এপ্রিল) দুপুরে ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় একটি দুই দিনের সেমিনারে যাওয়ার পথে আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্টে সাংবাদিকদের সাথে মতো বিনিময়কালে এ মন্তব্য করেন তিনি।

এ সময় একাত্তরের মুক্তিযোদ্ধের কথা স্মরণ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, মুক্তিযোদ্ধের সময় তৎকালীন ত্রিপুরা সরকার ও ত্রিপুরা রাজ্যের মানুষ যেভাবে সহযোগিতা করেছে তা দুই দেশকে ঐতিহাসিক বন্ধুত্বের বন্ধনে আবদ্ধ করেছে।

এ সময় তিনি বলেন, এশিয়ান কনফারেন্স (সিভিল সোসাইটি) পূর্ব ভারতের রাজ্যগুলোতে কাজ করে। তাদের আমন্ত্রণে আগরতলা যাচ্ছি। আগরতলার পলো টাওয়ার হোটেলে একটি সভা হবে। সভায় ভারতের কেন্দ্রীয় সরকারের একজন মন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, ত্রিপুরার মূখ্যমন্ত্রী উপস্থিত থাকার কথা রয়েছে। সভায় এই অঞ্চল দিয়ে ব্যবসা বাণিজ্য বৃদ্ধি, মানুষের যাতায়াতের সুবিধার বিষয়ে আলোচনা করা হবে। তাছাড়া রেল যোগাযোগ, সড়ক যোগাযোগে বিনিয়োগ হচ্ছে তা নিয়েও আলোচনা হবে। সামনের দিনে আরও কিছু কাজ এগিয়ে নিয়ে যেতে চাই।

মন্ত্রী বলেন, বাংলাদেশের সাথে উত্তর-পূর্ব ভারতের ৭টি রাজ্যের বাজার তৈরি হয়েছে। তাদের ক্রমবধর্মান উন্নতি হচ্ছে। এটাকে আমাদের বাজারের সাথে সম্পৃক্ত করতে চাই। এজন্য কানেকটিভিটির কোনো বিকল্প নেই।

বিএসএফ’র আপত্তির কারণে আখাউড়া ইমিগ্রেশন ভবনের নির্মাণ কাজ ৬ বছর বন্ধ থাকা প্রসঙ্গে এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, এ বিষয়ে আপডেট আছে। অপেক্ষা করেন, শীঘ্রই সমাধান দেখবেন।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply