তালিকা নিয়ে বঙ্গবাজারের ব্যবসায়ীদের হাতাহাতি; বুধবার থেকে অস্থায়ীভাবে দোকান চালু

|

নূরনবী সরকার:

বঙ্গবাজারে ব্যবসায়ী নেতাদের সংবাদ সম্মেলনে ঘটেছে অনাকাঙ্ক্ষিত ঘটনা। একপর্যায়ে হাতাহাতি-মারামারিতেও জড়ায় দু’পক্ষ। এদিকে, জানানো হয়েছে, পুড়ে যাওয়া মার্কেটের জায়গায় কাল থেকে অস্থায়ী ভিত্তিতে ব্যবসা শুরু করবেন প্রায় তিন হাজার দোকানী। অগ্নিকাণ্ডে সৃষ্ট জঞ্জাল সরিয়ে সেখানে ইট বালু মঙ্গলবার রাতের মাঝেই বিছানো হবে বলে জানা গেছে।

মঙ্গলবার (১১ এপ্রিল) সকালে বঙ্গবাজারে ব্যবসায়ী নেতারা সংবাদ সম্মেলনের আয়োজন করেন। এ সময় মোহসিন কামাল নামে এক ব্যবসায়ী তাদের দখলবাজ বলে অভিহিত করেন। এতে মারধরের শিকার হন তিনি। আশ্রয় নেন পুলিশের কাছে।

ব্যবসায়ী মোহসিন কামাল গণমাধ্যমের উদ্দেশে বলেন, সম্মানীর মিডিয়া, আপনাদেরকে গোলকধাঁধার মধ্যে ফেলে দেয়া হচ্ছে। আমাকে কিন্তু তারা কথা বলতে দেবে না। কারণ মামলা আছে এদের নামে। আমিই সেই মামলার বাদী। এমনকি তাদের ভয়ে কেউ কোনো কথাও বলবে না। এখানে ভারপ্রাপ্ত সেক্রেটারি আছেন, ইনি এখন আছেন পরে থাকবেন না। আপনারা মার্কেট কমিটির সভাপতিকে আনেন। আমি এখনই প্রমাণ দেখাতে পারি যে এরা একেকটা দোকান ৪০-৫০ লাখ টাকায় বিক্রি করেছে। ওরা বলেছে যে এখানে ২৯০০টি দোকান হবে। কিন্তু দোকান হওয়ার কথা আসলে ২৬০০টি।

পুলিশের কাছে আশ্রয় নেন আহত ব্যবসায়ী মোহসিন কামাল।

তিনি আরও বলেন, সাদেক হোসেন খোকা সাহেব ১ লক্ষ ২০ হাজার টাকায় দোকানের বায়না লিখে দিয়েছিলেন। তখনও এখানে ২৬০০টি দোকান হওয়ার কথাই ছিল। এখন এখানে অতিরিক্ত ৪০০টি দোকান কীভাবে আসলো? সিটি করপোরেশনের সাথে লিয়াজোঁ করে নম্বর বসিয়ে এটাকে বড় করছেন তারা।

এর আগে, ব্যবসায়ী নেতারা জানান যে, পূর্ব ঘোষণা অনুযায়ী বুধবার (১২ এপ্রিল) থেকে বঙ্গবাজারে ব্যবসা শুরু করবেন তারা।

বঙ্গবাজারের ব্যবসায়ী নেতা জহিরুল ইসলাম।

ব্যবসায়ী নেতা জহিরুল ইসলাম এ প্রসঙ্গে বলেন, আজকে রাত থেকেই আমরা দোকানদারদের বসানোর চেষ্টা করবো। কালই যেনো উদ্বোধন করতে পারে সে চেষ্টাই করছি আমরা। ব্যবসায়ীরা চৌকি বানান। আপনারা আগে যে যেখানে বসতেন সেখানে বসানোর চেষ্টাই করছি। কারো যেনো কোনো অসুবিধা না হয় সে চেষ্টাই চলছে।

তবে, এরইমধ্যে বসতে শুরু করেছেন আশপাশের বেশকটি মার্কেটের ব্যবসায়ীরা। বিদ্যুতবিহীন মার্কেটগুলোতে নেই কেনাবেচা। ক্ষতি কাটিয়ে উঠতে আর্থিক সহায়তার আবেদন জানিয়েছেন তারা।

এদিন বঙ্গবাজারে অগ্নিকাণ্ডস্থল পরিদর্শন করে স্বরাষ্ট্র মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply