আইসিসির র‍্যাঙ্কিংয়ে সাকিব-মুশফিকদের উন্নতি, পিছিয়েছেন মিরাজ-লিটন-তাসকিন

|

ইএসপিএন ক্রিকইনফো থেকে সংগৃহীত ছবি।

আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে মুশফিক-সাকিবদের। বুধবার (১২ এপ্রিল) আইসিসির নতুন র‍্যাঙ্কিং হালনাগাদ করা হয়। আইরিশদের বিপক্ষে সাদা পোশাকে দুর্দান্ত খেলে ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে মুশফিক এগিয়েছেন ৫ ধাপ, আর ৩ ধাপ ওপরে উঠেছেন সাকিব। বোলিং র‍্যাঙ্কিংয়ে মিরাজ-তাসকিনদের অবস্থানের অবনতি হলেও উন্নতি হয়েছে তাইজুল ও এবাদতের।

একই দিনে দুটি দুটি খুশির খবর পেয়েছেন সাকিব। ২য় বারের মতো তিনি জিতেছেন আইসিসির মাস সেরার পুরস্কার, সেই সাথে আইসিসি টেস্ট বোলিং র‍্যাঙ্কিংয়েও হয়েছে তার অবস্থানের উন্নতি। র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদে বোলিংয়ে তিন ধাপ এগিয়ে বাংলাদেশি এ তারকার অবস্থান এখন ২৬ নম্বরে।

উন্নতি হয়েছে তাইজুলেরও। আইরিশদের বিপক্ষে খেলা টেস্টে প্রথম ইনিংসে ৫ উইকেট ও ২য় ইনিংসে ৪ উইকেট নেয়া তাইজুল তিন ধাপ এগিয়ে এখন অবস্থান করছেন ২০ নম্বরে। টেস্ট র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশি বোলারদের মধ্যে এখন সবার ওপরে তাইজুল।

কিন্তু, বোলিং র‍্যাঙ্কিংয়ে অবনতির তালিকায় মিরাজ, তাসকিন খালেদের নাম। সর্বশেষ হালনাগাদে চার ধাপ পিছিয়েছেন মিরাজ। আর, তাসকিন ও খালেদ পিছিয়েছেন যথাক্রমে তিন ও দুই ধাপ। তাদের অবস্থান এখন যথাক্রমে ৮৮ ও ৮৯ নম্বরে। তবে, আইরিশদের বিপক্ষে ৫ উইকেট শিকারের পুরস্কার স্বরূপ লম্বা এক লাফে ১৫ ধাপ এগিয়ে ৬৭ তে উঠে এসেছেন পেসার এবাদত হোসেন।

এদিকে, ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে চোখে পড়ার মতো উন্নতি হয়েছে দারুণ ছন্দে থাকা মি. ডিপেন্ডেবল মুশফিকুর রহিমের। আইরিশদের বিপক্ষে প্রথম ইনিংসে সেঞ্চুরির পর দ্বিতীয় ইনিংসেও করেন দুর্দান্ত এক ফিফটি। ৫ ধাপ এগিয়ে এখন তিনি আছেন ব্যাটার র‍্যাঙ্কিংয়ের ১৭ নম্বরে।

বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়েও একধাপ এগিয়েছেন সাকিব। আইরিশদের বিপক্ষে এক ইনিংসে ৮৭ রান করা সাকিব আছেন ৩৮তম স্থানে।

এদিকে, ২ ধাপ পিছিয়েছেন বাংলাদেশের ড্যাশিং ওপেনার লিটন দাস। অবস্থানের অবনতি হলেও বর্তমানে বাংলাদেশের সেরা অবস্থানে আছেন এ ক্রিকেটার। জনি বেয়ারস্টোর সঙ্গে যৌথভাবে ১৫ নম্বরে আছেন লিটন। অবনমনের দিক থেকে লিটনের সঙ্গী তামিম ইকবাল। তিন ধাপ পিছিয়ে ইংলিশ ব্যাটার বেন ডাকেটের সাথে যৌথভাবে তামিমের অবস্থান এখন ৪২ এ।

তবে, টেস্ট ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে যথারীতি সবার ওপরে অবস্থান করছেন অজি তারকা মার্নাস লাবুশেনের। বোলিংয়ে শীর্ষে ভারতীয় তারকা রবিচন্দ্রন অশ্বিন। ও অলরাউন্ডারের মধ্যে র‍্যাঙ্কিংয়ে চূড়ায় অবস্থান রবীন্দ্র জাদেজার; আগের অবস্থান তিনেই আছেন সাকিব আল হাসান।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply