ভারতে পরীক্ষামূলকভাবে চালু হলো পানির নীচ দিয়ে মেট্রোরেল

|

কলকাতা প্রতিনিধি:

ভারতে প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে চালু হলো পানির নীচ দিয়ে মেট্রোরেল। কলকাতায় হুগলী নদীর নীচ দিয়ে যাত্রা শুরু করে সফলভাবে পৌঁছায় হাওড়া পর্যন্ত। বাণিজ্যিকভাবে এই পরিষেবা শুরু হলে হুগলী নদীর তলদেশে ৫২০ মিটারের সুড়ঙ্গ পার হতে সময় লাগবে মাত্র ৪৫ সেকেন্ড।

ভূমির প্রায় ৩৩ মিটার নিচ দিয়ে পরীক্ষামূলকভাবে ট্রেনটি ধর্মতলা মেট্রো স্টেশন থেকে গঙ্গার নীচ দিয়ে পৌঁছায় হাওড়া ময়দান স্টেশনে। সে সময় মেট্রোতে ছিলেন প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা। আগামী সাত মাস ধরে চলবে এই পরীক্ষামূলক চলাচল। প্রাথমিকভাবে ২টি ট্রেন চলবে এই রুটে।

মেট্রোরেলের জেনারেল ম্যানেজার পি. উদয় কুমার রেড্ডি বলেন, ভারতের জন্য এটা গর্বের বিষয়। সেই সাথে ঐতিহাসিক একটি মুহূর্ত। শুরুর দিকে আমরা দুটি মেট্রো দিয়ে পরীক্ষামূলক চলাচলের সিদ্ধান্ত নিয়েছি। আশা করছি খুব তাড়াতাড়ি স্থায়ীভাবে চলাচল শুরু করতে পারবো।

রেল কর্তৃপক্ষ বলছে, এই রুট চালু হলে হাওড়া জেলা থেকে খুব সহজেই কলকাতায় যাতায়াত করা যাবে। বাণিজ্যিকভাবে এই পরিষেবা শুরু হলে হুগলী নদীর তলদেশে ৫২০ মিটার সুরঙ্গ পার হতে মেট্রোর সময় লাগবে ৪৫ সেকেন্ড। তবে কবে থেকে স্থায়ীভাবে এই মেট্রোর চলাচল শুরু হবে সে বিষয়ে এখনো কিছু জানায়নি রেল কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ১৯৮৪ সালে ভারতে প্রথম মেট্রোরেল চালু হয় কলকাতাতেই।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply