রাজধানীর ৯টি মার্কেট ভয়াবহ অগ্নিকাণ্ডের ঝুঁকিতে: ফায়ার সার্ভিস

|

রাজধানীর ৩৫টি শপিংমল পরিদর্শন শেষে ৯টিকে অগ্নিকাণ্ডের সম্ভাব্যতায় ‘অতি ঝুঁকিপূর্ণ’ হিসেবে চিহ্নিত করেছে ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিস জানিয়েছে, রাজধানীর গুলিস্তানের পাতাল মার্কেট ভয়াবহ আগুনের ঝুঁকিতে আছে। আগুন লাগলে এখানে আগুন নেভানোর কোনো ব্যবস্থা রাখা হয়নি। এক বছর আগে এ মার্কেট পরিদর্শন করে ঝুঁকি কমাতে বেশ কিছু সুপারিশ দেয়া হয়েছিলো। কিন্তু, মার্কেটের দোকান মালিক সমিতি তার একটি সুপারিশও বাস্তবায়ন করেনি।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) দুপুরে গুলিস্তান পাতাল মার্কেট পরিদর্শন শেষে ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক (অপারেশনস) বজলুর রশীদ এসব কথা জানান।

২০২১ সালের ৬ অক্টোবর মার্কেট পরিদর্শনের নথি দেখিয়ে ফায়ার সার্ভিসের পরিচালক বজলুর রশীদ সাংবাদিকদের বলেন, গতবারের পরিদর্শন শেষে গুলিস্তান পাতাল মার্কেট কর্তৃপক্ষকে আমরা ১৯টি সুপারিশের একটি প্রতিবেদন দিয়েছিলাম। আজ এতোদিন পর পরিদর্শনে এসেও কোনো উন্নতি দেখলাম না।

সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে ফায়ার সার্ভিস পরিচালক।

এ ব্যাপারে কী ব্যবস্থা নেয়া যায়- প্রসঙ্গে তিনি বলেন, আমরা প্রতিবেদন দিতে পারি। জানাতে পারি, ব্যবস্থা নেয়ার জন্য চিঠি দিতে পারি। বাস্তবায়ন কর্তৃপক্ষকেই করতে হবে। আপনার মার্কেট তো আমি ঠিক করে দেবো না তাই না? আমাদের কাজ আপনাদেরকে পরামর্শ দেয়া। সেফটির ব্যবস্থা আপনাদের নিজেদেরকেই করতে হবে। আমি বলবো আপনারা আজকের মধ্যেই প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা নেন।

ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক (অপারেশনস) বজলুর রশীদ আরও বলেন, কিছু হলেই আপনারা ফায়ার সার্ভিসের দিকে আঙ্গুল তোলেন। কিছুদিন আগেই আমাদের ১৩টি গাড়ি ভেঙেছেন। এভাবে কাদের ক্ষতি করলেন? এখন যদি আপনার বাসায় যদি আগুন লাগে তাহলে তো আমি প্রয়োজনীয় গাড়ি নিয়ে যেতে পারবো না।

এদিকে, নিজেদের গাফিলতির কথা স্বীকার করে গুলিস্তান পাতাল মার্কেট দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক ফিরোজ শাহ বলেন, এখানে দ্রুততম সময়ের মধ্যে নিরাপত্তা ব্যবস্থা বৃদ্ধির উদ্যোগ নেয়া হবে।

এর আগে, ফায়ার সার্ভিসের একটি টিম অনান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সাথে নিয়ে অগ্নিঝুঁকি অ্যাসেসমেন্টের উদ্দেশ্যে গুলিস্তানের পাতাল মার্কেট পরিদর্শন করে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply