শিক্ষা প্রতিষ্ঠানে মঙ্গল শোভাযাত্রার নির্দেশনার বৈধতাকে চ্যালেঞ্জ করে রিট

|

ফাইল ছবি

দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে পহেলা বৈশাখ উপলক্ষ্যে মঙ্গল শোভাযাত্রাসহ আবশ্যিকভাবে র‍্যালি বের করার নির্দেশনার বৈধতাকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট দায়ের করেছেন এক অভিভাবক।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) দুপুরে রাজধানীর মনিপুর স্কুলের অষ্টম শ্রেণির এক শিক্ষার্থীর অভিভাবক খালিদ জাহানের পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন আইনজীবী আজিম উদ্দিন পাটোয়ারী। রিটে শিক্ষা সচিব, সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ও সহকারি পরিচালককে বিবাদী করা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের জারিকৃত ওই চিঠি কেন বেআইনি ঘোষণা করা হবে না- এ মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে রিটে। পাশাপাশি ওই চিঠির কার্যকারিতা স্থগিতের আবেদনও করেছেন বাদী।

জানা গেছে, বিচারপতি সরদার রাশেদ জাহাঙ্গীর ও বিচারপতি বিশ্বজিৎ দেবনাথের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ ব্যাপারে শুনানি হবে।

রিটকারী আইনজীবী আজিম উদ্দিন পাটোয়ারি বলেন, সকালে সংশ্লিষ্ট বেঞ্চের অনুমতি নিয়ে সম্প্রতি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর থেকে সব স্কুলে পয়লা বৈশাখের দিন মঙ্গল শোভাযাত্রা পালনের নির্দেশনাকে চ্যালেঞ্জ করে রিট করেছি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply