শেন ওয়ার্নের শেষকৃত্যে খরচ ১৭ কোটি টাকা

|

ছবি: সংগৃহীত

কিংবদন্তি অস্ট্রেলিয়ান ক্রিকেটার শেন ওয়ার্নের শেষকৃত্যে খরচ হয়েছে বাংলাদেশি টাকায় প্রায় ১৭ কোটি ২ লাখ। সম্প্রতি এ নিয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে অস্ট্রেলিয়ার একটি গণমাধ্যম। কেন এতো বিশাল অঙ্কের টাকা খরচ হয়েছে এ নিয়ে চলছে নানা আলোচনা-সমালোচনা। খবর দ্য এজের

গত বছরের মার্চ মাসের ৪ তারিখে ক্রিকেটবিশ্ব হারিয়েছিল কিংবদন্তি এই ক্রিকেটারকে। শেন ওয়ার্ন, নিজের বোলিং শৈলী দিয়ে জয় করেছিলেন কোটি ভক্তের হৃদয়। যা ছাপিয়ে গিয়েছিল তার ব্যক্তিগত জীবনের নানা বিতর্ককে। তার আকস্মিক মৃত্যুতে শোকের ছাঁয়া নেমেছিল বিশ্বের প্রতিটি ক্রিকেট ভক্তের মনে।

রাষ্ট্রীয়ভাবে তাকে শেষ বিদায় জানাতে ২০ মার্চ মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত হয় এ কিংবদন্তির শেষকৃত্য। এই আনুষ্ঠানিকতার জন্য অস্ট্রেলিয়া সরকারের বাজেট পাশ হয়েছিল প্রায় ১৬ লাখ ডলার, যা বাংলাদেশি টাকায় প্রায় ১৭ কোটি ২ লাখ টাকার সমপরিমাণ।

ছবি: সংগৃহীত

সম্প্রতি ওয়ার্নের শেষকৃত্যে খরচ করা অর্থ নিয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে অস্ট্রেলিয়ান গণমাধ্যম ‘দ্য এজ’। আর এরপর থেকেই শুরু হয়েছে ওয়ার্নের শেষকৃত্যে বিশাল অঙ্কের অর্থ খরচের সমালোচনা।

জানা গেছে, ১৬ লাখ ডলারের মধ্যে ১০ লাখ ডলারই পেয়েছে মিডিয়া ব্যক্তিত্ব এডি ম্যাকগুয়েরের প্রযোজনা প্রতিষ্ঠান জ্যাম টিভি। বিশ্বব্যাপী ওয়ার্নের শেষকৃত্য লাইভ দেখিয়েছে এ প্রতিষ্ঠানটি। এ বিশাল অঙ্কের ব্যয়কে অবশ্য যুক্তিযুক্তই মনে করছেন এডি ম্যাকগুয়ের।

তিনি বলেন, অনেকভাবেই আমার এটাকে ভিক্টোরিয়ার শেষকৃত্য বলে মনে হয়েছে। মাত্র ১০ জন লোক নিয়ে আমি আমার মাকে সমাহিত করেছিলাম। সে অভিজ্ঞতা থেকে যেটা মনে হয়েছে যে, আমরা আমাদের অসাধারণ বন্ধু শেন ওয়ার্নকে বিদায় জানাতে সবাই একত্রিত হয়েছিলাম। টাকাটা সঠিকভাবে খরচ হয়েছে। তবে আমি ভাবছি অন্য কথা। ওয়ার্ন তার ক্যারিয়ারে নিজের রাজ্যকে কী পরিমাণ রাজস্ব এনে দিয়েছে? সেটা অবশ্যই ১৬ লাখ ডলারেরও বেশি।

ওয়ার্নের শেষ বিদায়ের অনুষ্ঠানে প্রায় ৫৫ হাজার মানুষ উপস্থিত ছিলেন। আর অস্ট্রেলিয়ার বর্তমান ও সাবেক ক্রিকেটাররা তো ছিলেনই। ব্রিটিশ সঙ্গীতশিল্পী স্যার এলটন জন, ব্যান্ড কোল্ড প্লে’র ক্রিস মার্টিন ও রবি উইলিয়ামসও উপস্থিত ছিলেন। ওয়ার্নকে স্মরণ করে কথা বলেছিলেন অ্যালন বোর্ডার ও ব্রায়ান লারার মতো কিংবদন্তি ক্রিকেটাররা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply