বিভিন্ন মার্কেটে অগ্নিকাণ্ড ষড়যন্ত্র কিনা সেটি খতিয়ে দেখতে হবে: প্রধানমন্ত্রী

|

বিভিন্ন মার্কেটে আগুনের ঘটনা ষড়যন্ত্র বা নাশকতা কিনা সেটি খতিয়ে দেখতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর নিউ সুপার মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনার পর এই নির্দেশনা দেন তিনি।

এসময় দেশব্যাপী গুরুত্বপূর্ণ মার্কেটগুলোতে নজরদারি বাড়ানোর নির্দেশ তিনি।

অগ্নিকাণ্ডের সাথে বিএনপি-জামায়াতের অগ্নি-সন্ত্রাসের বিষয়টি জড়িত আছে কিনা সেটিও তদন্ত করে দেখতে বলেছেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, তারা অগ্নিকাণ্ডের মতো ঘটনা ঘটিয়ে ভিন্ন পন্থা অবলম্বন করছে কিনা সেটি খতিয়ে দেখতে হবে। সকলকে আরও বেশি সচেতন থাকতে হবে। সকলের নিজস্ব উদ্যোগে পাহারার ব্যবস্থা করতে হবে। সরকারের পক্ষ থেকে সকল প্রচেষ্টা অব্যাহত থাকবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, ফায়ার সার্ভিসের আগুন নেভানোর সময় অযথা ভীড় করা যাবে না। কোনো প্রকার বাধা হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, শনিবার (১৫ এপ্রিল) রাজধানীর নিউ সুপার মার্কেটে ভোর ৫টা ৪০ মিনিটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

এরপর একে একে ১৮টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ শুরু করে। পরে যোগ দেয় আরও বারোটি ইউনিট। উদ্ধার কাজে ফায়ার সার্ভিসের সাথে যুক্ত হয়েছে সেনা, নৌ ও বিমান বাহিনী। এছাড়াও সাথে আছে র‍্যাব ও বিজিবি।

আগুনে এখন পর্যন্ত ১৫ জন ফায়ার সার্ভিসকর্মীসহ ৩১ জন আহত হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ফারার সার্ভিসের ডিজি ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বলেন, সবাই সচেতন হলে এ রকম অগ্নিকাণ্ডের ঘটনা এড়ানো সম্ভব। সচেতন হওয়ার জন্য এতো বার এতো কিছু বলেছি। কিন্তু, তবুও মানুষ সচেতন হচ্ছে না। একটু সচেতন হলেই কিন্তু আমরা এসব অগ্নিকাণ্ড থেকে নিরাপদ থাকতে পারি।

ডিজি বলেন, এই আগুনের ঘটনা নাশকতা কিনা তা খতিয়ে দেখা দরকার। শুনেছি রাতে ওভারব্রিজের সংস্কারের কাজ করছিল সিটি করপোরেশন। সেখান থেকে আগুন লেগেছে বলেও অভিযোগ পাওয়া গেছে, তবে তা নিশ্চিত হওয়া যায়নি।

প্রসঙ্গত, ২০১৬ সালে ঢাকা (দক্ষিণ) সিটি করপোরেশন নিউ সুপার মার্কেটের এ ভবনটিকে অগ্নিঝুঁকিপূর্ণ হিসেবে ঘোষণা করে। গত কয়েকদিন আগেই অনেকটা একই সময়ে সংঘটিত অগ্নিকাণ্ডে ভস্মীভূত হয় রাজধানীর বঙ্গবাজার মার্কেট।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply